লাইফস্টাইল ডেস্ক : টাইপ-২ ডায়াবেটিসের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। টাইপ-২ ডায়াবেটিস হওয়ার কারণ হলো স্থূলতা ও শারিরীক পরিশ্রমের অভাব। এর থেকে মুক্তি পেতে অবশ্যই খাদ্যতালিকায় পরিবর্তন আনতে হবে। পাশাপাশি ওজন কমানোর জন্য ব্যায়ামেও মনোযোগী হতে হবে।

এ ছাড়াও টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার পর থেকেই ভেষজ উপাদান খাওয়া জরুরি। তেমনই এক ভেষজ উপাদান হলো রসুন। টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রসুন কার্যকরী ভূমিকা রাখে।

এ উপাদানটি আমাদের সবার রান্নাঘরেই থাকে। শুধু কষ্ট করে এর চা তৈরি করে পান করলেই মিলবে শারীরিক বিভিন্ন রোগ থেকে মুক্তি। রসুনের গুঁড়ো, কাঁচা রসুনের রস, রসুনের তেল ইত্যাদি ব্যবহারে শারীরিক সুস্থতা বাড়ে।

রসুনের চা তৈরি করবেন যেভাবে- এজন্য রসুনের গুঁড়ো গরম পানি পরিমাণমতো মিশিয়ে পান করতে হবে। এর মধ্যে লেবু ও মধু মিশিয়ে নিতে পারেন। রসুনের চা ডায়াবেটিস বা রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

রসুনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান রয়েছে। শীতে যেহেতু ডায়াবেটিস বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে, তাই এ সময় রসুন চা পান করলেই নিয়ন্ত্রণে আসবে ডায়াবেটিস। চলুন তবে জেনে নেওয়া যাক রসুন চায়ের উপকারিতা-

>> রসুনে অ্যামিনো অ্যাসিড থাকায় হোমোসিস্টাইন হ্রাস করে। যা ডায়াবেটিস হওয়ার অন্যতম কারণ।

>> রসুনে শক্তিশালী অ্যান্টিবায়োটিক থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

>> ডায়াবেটিসের কারণে হওয়া যেকোনো প্রদাহের বিরুদ্ধে লড়াই করে।

>> কোলেস্টেরলের মাত্রা কমায়।

>> রসুনে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি। যা বিভিন্ন সংক্রমণজাতীয় রোগ থেকে বাঁচায়।

>> এটি কার্ডিওভাসকুলার রোগে আক্রান্তদের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

>> রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে রসুন।

>> রসুন রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে।

(ওএস/এসপি/জানুয়ারি ২৮, ২০২১)