ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহে আগামীকাল শুক্রবার (২৯ জানুয়ারি) আসছে বহু প্রতিক্ষিত করোনাভাইরাসের ভ্যাকসিন। স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো পাঁচ কার্টুন ভ্যাকসিন সকাল ৯ টা নাগাদ সিভিল সার্জন অফিসে এসে পৌঁছাবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণ সংক্রান্ত জেলা কমিটির জরুরি সভায় এ তথ্য জানানো হয়।

জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, সিভিল সার্জন ডা: সেলিনা বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আরিফ উজ জামান, ডা. শারমিন নাহারসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

সভায় সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলিয়ে ছয়টি কেন্দ্রেরে মাধ্যমে ভ্যাকসিন প্রদান করা হবে। গ্রহীতার সংখ্যা বেশী হলে বুথ বাড়াবো সে পরিকল্পনা রয়েছে।

তিনি আরো জানান, ভ্যাকসিন প্রদানের পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কি না বা হলে ব্যবস্থা গ্রহণের জন্য আমার নের্তৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসক ও মেডিকেল অফিসার দ্বারা গঠিত কমিটি সার্বক্ষনিক প্রস্তুত থাকবে। টিকা প্রদানের জন্য প্রতিটি টিমে সিনিয়র স্টাফ নার্স সহ ছয় সদস্য থাকবেন। তাদেরও কয়েকদিনের মধ্যেই প্রশিক্ষণ দেওয়া হবে।

সভায় জেলা প্রশাসক ও করোনা প্রতিরোধ জেলা কমিটির সভাপতি সরোজ কুমার নাথ জানান, আগামীকাল পাঁচ কার্টুন ভ্যাকসিন আসার কথা রয়েছে। এগুলো প্রাপ্তির পর ৭ ফেব্রুয়ারি থেকে ভ্যাকসিন প্রদান শুরু হবে। প্রতি কার্টুনে ১২০০ ভায়াল ভ্যাকসিন থাকবে। যা ৬০ হাজার মানুষকে প্রদান করা যাবে।

এ জন্য সরকারের নির্দেশনা মোতাবেক সকল উপজেলা থেকে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন গ্রহনে আগ্রহীদের তালিকা আগামী দু-দিনের মধ্যে স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসনকে জমা দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

(একে/এসপি/জানুয়ারি ২৮, ২০২১)