লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : ক্ষমতার প্রভাব খাটিয়ে নড়াইলের লোহাগড়া উপজেলার বড়দিয়া বহুমুখী উচ্চবিদ্যালয়ের একটি শ্রেণীকক্ষ দখল করে ইউনাইটেড মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামের সমবায় সমিতি অফিসের কার্যক্রম চালানো হচ্ছে। ফলে বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে।

খোঁজ-খবর নিয়ে জানা গেছে, পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী মাসিক তিন হাজার টাকায় ওই সমিতিকে কক্ষটি ভাড়া দেওয়া হয়। কিন্তু আজ অবধি ভাড়ার টাকা পাওয়া যায়নি বলে বিদ্যালয় সূত্রে জানা গেছে।।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিদ্যালয়ে দোতলার একটি কক্ষে ওই সমিতির অফিসের কার্যক্রম চলছে। ইউনাইটেড মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের মালিক খান রাসেল সুইট স্বীকার করেন কক্ষটি ভাড়া নিয়েছেন। তবে তিনি আর কোনো প্রশ্নের উত্তর দেননি।
এলাকাবাসী জানান, সুইট ওই বিদ্যালয়ের সভাপতি ও লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি খান আব্দুল মতিন এবং কালিয়া উপজেলা চেয়ারম্যান খান শামীমুর রহমান অছি খাঁর ছোট ভাই। তাই প্রভাব খাটিয়ে বিদ্যালয়ের দোতলার ওই কক্ষটি ভাড়ার নাম করে দখল করে আছে।
কয়েকজন অভিভাবক জানান, প্রভাবশালী হওয়ায় ক্ষমতার প্রভাব খাটিয়ে ওই কক্ষ দখল করে ব্যবহার করছে। অথচ কক্ষের অভাবে শিক্ষার কার্যক্রম ব্যাহত হচ্ছে। এ ঘটনা মেনে নেওয়া যায় না।
বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা জানান, এখানে সমবায় সমিতির কার্যক্রম চলায়, বাইরের লোকজন বিদ্যালয়ের মধ্যে আসা যাওয়া করে । ফলে লেখাপড়ার পরিবেশ মারাত্বক ভাবে বিঘ্নিত হচ্ছে।
রবিবার সরেজমিনে গিয়ে আরো দেখা যায়, কক্ষ সংকটের কারণে বারান্দায় ক্লাস হচ্ছে। বিদ্যালয়ের কক্ষ আছে ১২টি। দরকার প্রায় ৩০টি। অথচ নিজেদের কক্ষ থাকা সত্বে ও কক্ষ সংকটে ব্যাহত হচ্ছে পাঠদান। রক্ষক হয়ে ভক্ষক হওয়ায় সমাধান হচ্ছে না সমস্যার’-দাবি এলাকাবাসির।
বিদ্যালয়ের সভাপতি খান আব্দুল মতিন বলেন, ‘বিদ্যালয়ের আর্থিক সুবিধার জন্য তাদের কাছ থেকে এক লাখ টাকা অগ্রিম নিয়ে মাসিক তিন হাজার টাকায় ওই সমিতিকে বিদ্যালয়ের কক্ষ ভাড়া দেওয়া হয়েছে। ’
(আরএম/এএস/এপ্রিল ২০, ২০১৪)