আবীর আহাদ


আজ বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র । অনেকেই এদেশে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রী, এমপি, সচিব, জেনারেল, বড় ব্যবসায়ী-শিল্পপতিসহ আরো অনেক কিছু হয়েছেন হচ্ছেন ও হবেন----এসব বড়োই পরিতৃপ্তি ও গর্বের বিষয় । সেই পরিতৃপ্তি ও গর্বের নামটিই হলো স্বাধীনতা । টেবিলের আলোচনায় বসে কিন্তু স্বাধীনতা অর্জিত হয়নি । একটি বিশ্বালোড়িত রক্তাক্ত মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশটির স্বাধীনতা অর্জিত হয়েছে । আর সেই মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জনের পশ্চাতে রয়েছে প্রায় দেড় লক্ষ বীর মুক্তিযোদ্ধার সীমাহীন শৌর্য ত্যাগ রক্ত ও বীরত্বের ইতিহাস ।

কিন্তু অতি পরিতাপের বিষয়, আমাদের বীর মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধের অবদানের ভিত্তিতে বাংলাদেশ প্রতিষ্ঠিত হলেও দেশের জাতীয় সংবিধানের প্রস্তাবনায় (Preamble of Constitution) মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দ দু'টি স্থান পায়নি ! আমরা মনে করি না এটি সংবিধান প্রণেতারা ইচ্ছেকৃতভাবে শব্দ দু'টি এড়িয়ে গিয়েছেন । হয়তো সংবিধান রচনায় তাড়াহুড়ো করতে গিয়ে এটি হতে পারে । অনেক দেরিতে হলেও আমিই সর্বপ্রথম আনুষ্ঠানিকভাবে এ-বিষয়টি সরকারের বিবেচনায় এনে শব্দ দু'টি সংবিধানের যথাযথ স্থানে সংযোজন করার দাবি জানিয়ে আসছি । দাবিটি এখন মুক্তিযোদ্ধাদের জাতীয় দাবিতে পরিণত হয়েছে । সংবিধানে শব্দ দু'টি বিশেষ করে 'মুক্তিযুদ্ধ' শব্দটি লিপিবদ্ধ না থাকার ফলে চরম ইতিহাস বিকৃতি ঘটছে । কেউ কেউ মুক্তিযুদ্ধকে গোলমালের বছর, গৃহযুদ্ধ, ভাইয়ে ভাইয়ে যুদ্ধ, ভারত-পাকিস্তান যুদ্ধ ইত্যাকার অপবিশেষণে মণ্ডিত করে গোটা রক্তাক্ত মুক্তিসংগ্রামের পথ বেয়ে অনুষ্ঠিত মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে কলঙ্কিত করে থাকেন !

অনেক বিদগ্ধজন এ-যুক্তি পেশ করেন যে, মুক্তিসংগ্রামই মুক্তিযুদ্ধের নামান্তর । তাই যদি হবে তাহলে বাংলা ভাষার অভিধানে মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ শব্দ দুটি ভিন্নভাবে লিপিবদ্ধ হতো না । এমনকি ইংরেজি ভাষায়ও এ-দু'টি শব্দের ভিন্ন নাম রয়েছে । যেমন, Liberation Struggle (মুক্তিসংগ্রাম) ও Liberation War / War of Liberation (মুক্তিযুদ্ধ) । মুক্তিযুদ্ধ হলো একটি জাতির জাতীয় স্বাধীনতা ও আর্থসামাজিক মুক্তি তথা জাতির সার্বিক মুক্তির আকাঙ্খা, আর সেই মুক্তির আকাঙ্খা বাস্তবায়নের প্রয়োজনে সংগঠিত হয় যে সশস্ত্র যুদ্ধ----সেটাই মুক্তিযুদ্ধ । উনিশশো একাত্তর সালে বঙ্গবন্ধুর সুমহান নেতৃত্বে সেই মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ । এখানে ঐতিহাসিক ও দার্শনিক প্রেক্ষাপটে মুক্তিযুদ্ধই মুখ্য ।

অনেকে যারা মুক্তিযুদ্ধে যাওয়ার সুযোগ থাকলেও জীবনের মায়া ও দেশপ্রেমের অভাবে তাতে অংশগ্রহণ করেননি এবং অনেকে যারা মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান নিয়ে পাকিস্তান হানাদার বাহিনীকে সহযোগিতা করেছিলো, তারা তাদের মানসিক দৈন্যতা ও পরশ্রীকাতরতার জন্যে মুক্তিযুদ্ধকে এখনো মেনে নিতে পারেনি । মুক্তিযোদ্ধাদের নাম শুনলে তাদের গাত্রদাহ শুরু হয় । অথচ তারাই মুক্তিযুদ্ধের যাবতীয় ফসল দু'হাতে লুটেপুটে খাচ্ছে । মুক্তিযোদ্ধাদের প্রতি গাত্রদাহের মুখ্য কারণ হলো, বঙ্গবন্ধুর আহ্বানে সশস্ত্র মুক্তিযুদ্ধে যারা অংশগ্রহণ করেছিলেন তাদের সিংহভাগই ছিলেন দরিদ্র জনগোষ্ঠীর প্রতিনিধি । সেই দরিদ্র মুক্তিযোদ্ধারা দেশটি স্বাধীন করে এমন একটি ঐতিহাসিক কাজ করে ফেলেছেন যার ফলে তথাকথিত ধনিক ও সুবিধাবাদী-পরজীবী শ্রেণী সহজে তাদের স্বীকৃতি দিতে চান না !

তাদের অনেকেই আবার অর্থ আত্মীয়তা ও রাজনৈতিক সংযোগে মুক্তিযোদ্ধা বনেও গেছেন, মুক্তিযোদ্ধাদের প্রাপ্য সুযোগ সুবিধা সবার আগে লুটে নিয়েছেন । এই ভুয়া মুক্তিযোদ্ধারা মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সাংবিধানিক স্বীকৃতি এবং ভুয়ামুক্ত মুক্তিযোদ্ধা তালিকার বিষয়ে একেবারে নীরবই শুধু নয়, এসব দাবির বিপক্ষে তাদের অবস্থান । তারা মনে করে, মুক্তিযোদ্ধা হতে পেরেছি, এটাই তো গর্বের, আর কী ? এরাই মূলত: মুক্তিযোদ্ধাদের চরম শত্রু । এরা রাজাকারদের সমগোত্রীয় । রাষ্ট্রদ্রোহী । আর শাসকগোষ্ঠী ? তারা মুক্তিযুদ্ধের সবটুকু ফসল ভোগ করে আসছেন, কিন্তু তারাও মুক্তিযোদ্ধাদের জাতীয় মর্যাদা ও আর্থসামাজিক উন্নয়নে উদাসীন । ফলে মুক্তিযুদ্ধের গর্বিত সন্তান মুক্তিযোদ্ধারা তাদেরই প্রতিষ্ঠিত দেশে মানবেতর জীবনযাপন করে চলেছেন । এক্ষেত্রে বঙ্গবন্ধু-কন্যা জননেত্রী শেখ হাসিনার ব্যক্তিগত বদান্যতায় মুক্তিযোদ্ধারা একটি যৎকিঞ্চিত মাসিক ভাতা পাচ্ছেন ।

জাতীয় সংবিধানে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দ দুটি সংযোজনের বিষয়ে অনেকে এ-অভিমত প্রকাশ করেন যে, যেহেতু বঙ্গবন্ধুর হাতেগড়া সংবিধানে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দদ্বয় সংযোজিত হয়নি, সেহেতু এখন সংবিধানে তা লিপিবদ্ধ করা যাবে না । বঙ্গবন্ধুর বাহাত্তর সালের সংবিধানে অনেক কিছুই লিপিবদ্ধ হয়নি বিধায় বিগত ঊনপঞ্চাশ বছরের মধ্যে সংবিধানে অনেক কিছুই লিপিবদ্ধ হয়েছে । সংবিধান কোনো কোরআনের বাণী নয় যে তাতে হাত দেয়া যাবে না । জাতীয় স্বার্থে ও সময়ের প্রয়োজনে সংবিধান পরিবর্তন পরিবর্ধন সংযোজন ও বিয়োজন হতেই পারে । তা হয়েছে হচ্ছে এবং হবেই । সেক্ষেত্রে জাতীয় ইতিহাসের সবচে' মর্যাদাপূর্ণ বিষয় 'মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ' শব্দদ্বয় সংবিধানে সন্নিবেশিত হলে বরং আমাদের জাতীয় মর্যাদা ও গরিমা মহিমান্বিতই হয় ।

এ-বিষয়টি বঙ্গবন্ধু-কন্যা সুবিবেচনায় নিতে পারেন । এটা তিনিসহ গোটা বাঙালি জাতি ও বিশ্ববাসী জানেন যে, তাঁর মহান পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন মুক্তিযুদ্ধের মহানায়ক । মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক । তাঁর নামে মুক্তিযুদ্ধ পরিচালনাকারী সরকারের প্রতিষ্ঠাতা-রাষ্ট্রপতিও ছিলেন বঙ্গবন্ধু । তাঁর দুই গর্বিত ভাই শেখ কামাল ও শেখ জামালসহ তাঁর বংশধর ও আত্মীয়স্বজন, বিশেষ করে মুক্তিযুদ্ধের মুজিববাহিনীর আঞ্চলিক অধিনায়ক যুবনেতা শেখ ফজলুল হক মণি ও বৃহত্তর ফরিদপুরের মুজিববাহিনীর অধিনায়ক ছাত্রনেতা শেখ শহিদুল ইসলাম ছিলেন সেই মুক্তিযুদ্ধের প্রথমসারির সংগঠক-মুক্তিযোদ্ধা । শেখ হাসিনার সরকারের মাধ্যমে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দদ্বয় যদি সাংবিধানিক স্বীকৃতি পায় তাহলে তিনিসহ তাঁর গোটা পরিবার ও বংশধর সবচে' আরো বেশি মহিমান্বিত, আরো বেশি গর্বিত ও আরো বেশি সম্মানিত হবেন ।

আমরা তো এও জানি, জাতীয়, সময় ও ব্যক্তিস্বার্থের প্রয়োজনে জাতীয় সংবিধানে অনেক সংশোধনী সংযোজন ও বিয়োজন হয়েছে । সে-ক্ষেত্রে জাতীয় ইতিহাস ও মর্যাদার প্রয়োজনে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দ দু'টি সংবিধানে সংযোজন করতে অসুবিধা থাকার তো কোনো কারণ নেই ! মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত দেশের সর্বসুযোগ ভোগ করা যাবে, কিন্তু মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের কথা সংবিধানে লিপিবদ্ধ করা যাবে না----এটা কি মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের প্রতি চরম অবজ্ঞা নয় ? এটা কি পরম সত্যকে অস্বীকার করা নয় ? এটা কি ইতিহাসের চরম বিকৃতি নয় ? অসত্য ও বিকৃতি নিয়ে একটা সভ্য জাতি কি এভাবে চলতে থাকবে ?

এবার আসি বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রসঙ্গে । মুক্তিযোদ্ধা কারা----এ-বিষয়ে ১৯৭২ সালে বঙ্গবন্ধুই সুস্পষ্ট সংজ্ঞা দিয়ে গেছেন । সেটি হলো, 'মুক্তিযোদ্ধা মানে এমন একজন ব্যক্তি যিনি যে-কোনো একটি সংগঠিত দলের (ফোর্স) সদস্য হিশেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন ।' বঙ্গবন্ধুর মুক্তিযোদ্ধা সংজ্ঞার আলোকে সশস্ত্র বীর মুক্তিযোদ্ধাদের সংখ্যা কোনো অবস্থাতেই দেড় লক্ষের বেশি হবে না । কিন্তু আজ মুক্তিযোদ্ধাদের সংখ্যা দাঁড়িয়েছে দু'লক্ষ পঁয়ত্রিশ হাজারের উর্দ্ধে বলে আমরা জানতে পেরেছি ।

কিন্তু অতি পরিতাপের বিষয় যে, বঙ্গবন্ধুর সেই কালজয়ী মুক্তিযোদ্ধা সংজ্ঞা পাশ কাটিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন সরকারের নানান গোঁজামিলের সংজ্ঞার সুযোগে মুক্তিযোদ্ধা তালিকায় হাজার হাজার অমুক্তিযোদ্ধা এমনকি রাজাকারদের নাম তালিকাভুক্ত হয়েছে । এর ফলে মুক্তিযোদ্ধাদের মর্যাদা ক্ষুণ্ণ হওয়ার পাশাপাশি অমুক্তিযোদ্ধারা রাষ্ট্রীয় অর্থ ও অন্যান্য সুবিধাদি ভোগ করছে । এটি নিরসনকল্পে উনিশশো বাহাত্তর সালে বঙ্গবন্ধু সরকারের মুক্তিযোদ্ধা সংজ্ঞার আলোকে আমরা বীর মুক্তিযোদ্ধাদের একটি সঠিক তালিকা প্রণয়নের জন্য একটি "বিচারবিভাগীয় মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিশন" গঠন করার কথা বলেছি । কিন্তু মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় তথা সরকার এসব বিষয়ে বিন্দুমাত্র ইতিবাচক চিন্তা করছে কিনা তা আমাদের জানা নেই । অথচ গোঁজামিলের সংজ্ঞায় প্রায় প্রতিদিনই নতুন নতুন মুক্তিযোদ্ধা তালিকা ভুক্ত হচ্ছে ! এর ফলশ্রুতিতে মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের সম্পর্কে জনমনে বিভ্রান্তি ও বিতৃষ্ণা সৃষ্টি হচ্ছে ।এর ফলে আমরা মুক্তিযোদ্ধারা ক্ষুব্ধ অপমানিত ও ব্যথিত হৃদয় নিয়ে মর্মাহত জীবনযাপন করছি ।

যদিও বর্তমানে একটি তালিকার মুক্তিযোদ্ধাদের সঠিকতা নিরূপণের লক্ষ্যে যাচাই বাছাই কার্যক্রম চলছে, কিন্তু অর্থ আত্মীয়তা ও রাজনৈতিক প্রভাবে সেটি মাঠে মারা যাবে তাতে কোনোই সন্দেহ নেই । মূলত: এ চলমান প্রক্রিয়ায় যাচাই বাছাই করলে উপরোক্ত কারণেই তালিকা থেকে অমুক্তিযোদ্ধা উচ্ছেদ করা সম্ভব হবে না । সম্ভব হবে যদি বঙ্গবন্ধুর সরকারের মুক্তিযোদ্ধা সংজ্ঞার আলোকে একটি বিচার বিভাগ ও সামরিক বাহিনীর সমন্বয়ে গঠিত তদন্ত কমিশন দিয়ে যাচাই বাছাই করা হয় । আমরা বুঝি না, সরকার কেনো মুক্তিযোদ্ধা তালিকা থেকে অমুক্তিযোদ্ধাদের উচ্ছেদের ব্যাপারে বলা চলে উদাসীন ? এসব অমুক্তিযোদ্ধাদের কারণে সরকারের শত শত কোটি টাকা গচ্ছা যাওয়ার পাশাপাশি বীর মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি খর্ব হচ্ছে । ভুয়া রক্ষার বদনামের দায়ভার সরকারের কাঁধে গিয়ে পড়ছে । তারপরও সরকার কেমন যেনো উদাসীন !

পরিশেষে সরকারসহ সচেতন দেশবাসীর উদ্দেশে আমাদের নিবেদন এই যে, জাতীয় ইতিহাস, মর্যাদা ও জাত্যাভিমান বিষয়ে অস্পষ্টতা ও ধুম্রজাল সৃষ্টি করে রাখা ইতিহাস সভ্যতা ও মূল্যবোধ বিকৃতির সামিল । যে দেশটি একটি বিশ্বালোড়িত সশস্ত্র রক্তাক্ত মুক্তিযুদ্ধের মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাদের সীমাহীন শৌর্য ত্যাগ রক্ত ও বীরত্বে পৃথিবীতে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিশেবে আত্মপ্রকাশ করেছে, সেই মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের ঐতিহাসিক অবদানের স্বীকৃতি অবশ্যই আমাদের জাতীয় সংবিধানের যথাযথ স্থানে সন্নিবেশিত হওয়া বাঞ্ছনীয় । পাশাপাশি জাতীয় ইতিহাস ও মর্যাদার প্রশ্নে মুক্তিযুদ্ধের গর্বিত বীরসৈনিক মুক্তিযোদ্ধাদের একটি স্বচ্ছ ও সঠিক তালিকা প্রণীত হওয়া একান্ত জরুরী বলে আমি মনে করি ।

লেখক :চেয়ারম্যান, একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ।