কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পুলিশের সঙ্গে পাল্টাপাল্টি হামলায় প্রশাসনিক কর্মকর্তাসহ ছাত্রলীগের ২৫ জন কর্মী আহত হয়েছে। এদের মধ্যে পাঁচজন রাবার বুলেট বিদ্ধ বলে জানা গেছে।

রবিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে এ ঘটনা ঘটে। এসময় লাঞ্ছিত করা হয় প্রক্টরিয়াল বডির চার সদস্যকে। তবে তাদের নাম জানা যায়নি।
পুলিশের দাবি, এসময় ছাত্রলীগ কর্মীরা পুলিশের একটি রাইফেল ভেঙে ফেলেছে। এছাড়া এ ঘটনায় তাদেরও ২৫ সদস্য আহত হয়েছে।
এদিকে, ক্যাম্পাসে শিবিরের মিছিল করার প্রতিবাদে উপাচার্য ও উপ-উপাচার্যের গাড়িতে হামলা করেছে ছাত্রলীগ। তবে তারা কেউ আহত হননি।
প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রশাসনের অনুমতি সাপেক্ষে বেলা পৌনে ১২টার দিকে গাজায় ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে শিবির। মিছিল শেষে তারা চলে গেলে শিবিরের মিছিল করার প্রতিবাদে ছাত্রলীগ নেতাকর্মীরা ক্যাম্পাসে মিছিল বের করে।
এ সময় উপাচার্য ও উপ-উপাচার্যের গাড়ি প্রশাসন ভবনের কাছে মিছিলের সামনে পড়লে ছাত্রলীগ কর্মীরা তাদের গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। দ্রুত পাশে থাকা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করে।
একপর্যায়ে তারা গাড়ি ঘুরিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। তারা চলে যাওয়ার পর পুলিশের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের ধস্তাধস্তি হয়। পরে ছাত্রলীগ কর্মীরা সেখান থেকে চলে যায়।
ছাত্রলীগ কর্মীরা সেখান থেকে প্রশাসন ভবনের সামনে গিয়ে দায়িত্বরত পুলিশের দুই সদস্যের ওপর হামলা চালায়। এসময় পাশের ডায়না চত্বরে থাকা পুলিশের একটি দল ছাত্রলীগ কর্মীদের লক্ষ্য করে প্রায় ৩০ রাউন্ড রাবার বুলেট ছোড়ে ও লাঠিচার্জ শুরু করে। এতে পাঁচ ছাত্রলীগ কর্মী গুলিবিদ্ধ হয়।
একপর্যায়ে প্রশাসনের কয়েকজন কর্মকর্তা এগিয়ে এলে তারাও পুলিশের লাঠির আঘাতে আহত হয়। এ ঘটনায় প্রশাসনিক কর্মকর্তা ও ছাত্রলীগের অন্তত ২৫ জন আহত হয়। গুলিবিদ্ধদের কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ঘটনার প্রতিবাদে তাৎক্ষণিকভাবে উপাচার্যের বাসভবনের সামনে মিছিল বের করে ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তারা। এ সময় প্রক্টরিয়াল বডি পরিস্থিতি শান্ত করতে এলে কর্মকর্তারা তাদের লাঞ্চিত করে।
পরে ইবি ছাত্রলীগের যুগ্ম সম্পাদক আবু জর গিফারী গাফফার ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করেন।
এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. মাহবুবার রহমান জানান, শিবির ঝটিকা মিছিল করে চলে গেছে।
ইবি থানার ওসি শরিফুল ইসলাম জানান, ছাত্রলীগের হামলা থেকে পুলিশ সদস্যদের রক্ষার্থে রাবার বুলেট ছোঁড়া হয়েছে।
(কেকে/এএস/আগস্ট ২৪, ২০১৪)