আশজাদ রসুল সিরাজী, গাজীপুর : চলতি বছরের জানুয়ারি থেকে আজ পর্যন্ত গাজীপুর জেলায় ৪০ জনের বেশি আত্মহত্যায় মৃত্যুর খবর পাওয়া গেছে। 

বিভিন্ন সুত্রে ও অনুসন্ধানে আত্মহত্যার সংখ্যা আরো বেশি বলে জানা যায়। আর এ সংখ্যা গাজীপুরে জানুয়ারি মাসের অনান্য মৃত্যুর সংখ্যার চেয়েও বেশি।

শনিবার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত জেলায় গত এক মাস ৬দিনে ৪০ জন আত্মহত্যার কারনে মারা গেছেন বলে নিশ্চিত করেছে গাজীপুর গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক মিডিসিন, মর্গ ও বিভিন্ন সূএ।

সরেজমিনে বিভিন্ন এলাকায় ঘুরে জানা যায়, বিগত কয়েক মাসের জানুয়ারিতে গাজীপুর জেলায় হঠাৎ করে বেড়ে গেছে আত্মহত্যার প্রবণতা। আর গত পাঁচ মাসে এর সংখ্যা প্রায় ৭০ জনের বেশি। গত কয়েক মাসে জেলার বিভিন্ন এলাকায়
৭০ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এতে যুবক যুবতীদের আত্মহত্যার সংখ্যাই বেশি। আত্মহত্যার এই প্রবণতা শিশুদের মাঝেও দেখা যায়। আর এ আত্মহত্যার প্রবণতা বেশি দেখা যাচ্ছে গাজীপুর সদরে।

বিগত কয়েক মাসের ফর্রেনসিক মেডিসিন বিভাগের একটি হিসাবে দেখা যায় জেলার কাপাসিয়ায় ২জন যাদের বয়স ২৭ ও ৩০, কালিগন্জে ১জন যার বয়স ৩২, কালিয়াকৈরে ১জন যার বয়স ২১, গাজীপুর সদর এলাকায় সবচেয়ে বেশি ১৩ জন যাদের বয়স ৫৮,৬০,৪৫,২২,১৩, ১৬, ১৮,২৪,২৪,৩০,১৫,১৯ ও ২৫ বছর। এদের অধিকাংশই যুবক-যুবতী। এছাড়াও গত ডিসেম্বর মাসের ঘটনায় গাজীপুরে ট্রেনে কাটা পড়ে স্বামী-স্ত্রীর মৃত্যু, বয়স ২৫/১৯। যারা আত্মহত্যা করেছেন বলে পুলিশের ধারণা।

থানা ও হাসপাতাল সূত্র বলেন, আমরা শুধু মাএ মামলার সংখ্যা বলতে পারছি এর বাহিরে আত্মহত্যার সংখ্যা আরো অনেক বেশি। এর পেছনে মূল কারন কি? রয়েছে আমাদের আর্থ সামাজিক অবস্থা, নির্যাতন, ইভটিজিং, যৌতুক, সম্ভ্রমহানি, অবমাননা, অর্থনৈতিক সক্ষমতা না থাকা ইত্যাদি? এব্যাপারে শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. হাফিজ উদ্দিন জানান, আত্মহত্যার পিছনে মুল কারন হতাশা। এ ব্যাপারে তিনি আর বেশি কিছু বলা যাবে না বলে জানান।

ফরেনসিক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ শাফি মোহাইমেন বলেন, গাজীপুরের অধিকাংশ যুবক যুবতীদের আত্মহত্যার ঘটনা আবেগতাড়িত। চাকুরী হারানো, হতাশা, প্রেমে ব্যর্থ, পরীক্ষার ফল খারাপ, বাবা মায়ের সঙ্গে ঝগড়াসহ ছোটখাটো বিষয়েই আবেগতাড়িত হয়ে অনেকে আত্মহননের পথ বেছে নিচ্ছেন।

(এস/এসপি/ফেব্রুয়ারি ০৬, ২০২১)