ঢাবি প্রতিনিধি : আগামি চার পাঁচ বছরের মধ্যে দেশ দারিদ্রশূণ্য করার মধ্য দিয়ে ২০২১ সালের পূর্বেই মধ্যম আয়ের দেশ গঠন সম্ভব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

রবিবার সকালে রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘স্বাধীনতার ৪০ দশকে আমাদের প্রত্যাশিত প্রাপ্তি ও অমার্জনীয় ব্যর্থতা-প্রেক্ষিত একটি বাড়ি একটি খামার, এ দেশ তোমার আমার’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি প্রতিরোধ মঞ্চ সভাটির আয়োজন করেন।

সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে রিজভী আরো বলেন, এ সরকারের আমলে ইতোমধ্যেই দারিদ্রের হার কমে এসেছে। কৃষি খাতেও ব্যাপক উন্নতি সাধিত হয়েছে। ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক চালুর মধ্যদিয়ে অনেক বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, দেশের প্রতিটি মানুষ খ্যাদ, শিক্ষা, বাসস্থান পাবে এমন স্বপ্নই দেখেছিল বঙ্গবন্ধু। এজন্য তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। তাই তাঁর খুনীদের বিচার খুব জরুরি।

ঢাবি অধ্যাপক ড. আবুল কালাম আজাদ পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. প্রশান্ত কুমার রায়।

মূল প্রবন্ধে তিনি বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প একটি মহান দর্শন। এটি ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের একটি মডেল। এ পর্যন্ত ৩৮৪১৫ টি সমিতি গঠিত হয়েছে যেখানে উপকৃত পরিবারের সংখ্যা প্রায় ২৩ লাখ। দরিদ্র জনগোষ্ঠীর এ যাবত গড়ে ওঠা মোট মূলধন প্রায় ২০০০ কোটি টাকা। এটি তাদের স্থায়ী আমানত। সরকার অনুদানের মধ্যদিয়ে এ পুঁজি গঠন করে দিয়েছে যা আর কখনো ফেরত নেয়া হবে না।

(ওএস/এটিআর/আগস্ট ২৪, ২০১৪)