ফরিদপুর প্রতিনিধি : জেলার বোয়ালমারী উপজেলার ময়েনদিয়া বাজারের উম্মুক্ত স্থানে মার্কেট নির্মানের পাঁয়তারা চালাচ্ছে ক্ষমতাসীন দলের প্রভাবশালী এক ব্যক্তি। স্থানীয় প্রশাসনের যোগসাজসে মার্কেট নির্মাণের খবর ছড়িয়ে পড়লে বাজারের ক্ষুদ্র ব্যবসায়িদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। বাজারের উম্মুক্ত স্থানে মার্কেট নির্মাণ হলে কয়েকশ ক্ষুদ্র ব্যবসায়ি তাদের ব্যবসা-বাণিজ্য গুটিয়ে বেকার হয়ে পড়বেন।

স্থানীয়রা জানান, বোয়ালমারী-সালথা উপজেলার সীমান্তবর্তী এলাকা ময়েনদিয়া বাজারটি একটি ঐতিহ্যবাহী বাজার। এ বাজারটি মুলত এতদাঞ্চলের পাটের বাজার হিসাবে খ্যাত। বিশাল এ বাজারটিতে ব্যবসায়িদের স্থান সংকুলান না হওয়ায় বিগত বিএনপির সরকারের আমলে বাজার সংলগ্ন সরকারি একটি খাল ভরাট করা হয়। ভরাটকৃত সে স্থানে আশ পাশের গ্রামের ক্ষুদ্র ব্যবসায়িরা তাদের পণ্য ক্রয় বিক্রয় করে আসছিল। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর স্থানীয় আওয়ামী লীগের প্রভাবশালী ব্যক্তি আবদুল মান্নান মাতুব্বর ভরাটকৃত জায়গাটি দখল করে সেখানে মার্কেট নির্মাণের চেষ্টা চালাচ্ছে। স্থানীয় ব্যবসায়িরা অভিযোগ করে বলেন, মান্নান মাতুব্বর ও তার সহযোগীরা ১১ শতাংশ জায়গা দখল করে প্রশাসনের সহায়তায় বিভিন্ন জনের নামে বন্দোবস্ত নিয়ে মার্কেট নির্মানের চেষ্টা চালাচ্ছেন। গত কয়েকদিন ধরে ক্ষুদ্র ব্যবসায়ীদের উক্ত স্থানে না বসার জন্যও বলে দেয়া হয়েছে। বাজারের একাধিক ব্যবসায়ি অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে তারা এ উম্মুক্ত বাজারে হাঁস-মুরগী, ধান,চাল, পিয়াজ, মসুর, পাট, বিভিন্ন সবজি, ফল ফলাদি বিক্রি করে আসছিলেন। কিন্তু কয়েকদিন ধরে তারা এ উম্মুক্ত স্থানে বসতে পারছেন না। প্রভাবশালী ব্যক্তিরা এ স্থানে মার্কেট নির্মাণের পাঁয়তারা চালাচ্ছে। উম্মুক্ত এ স্থানটিতে মার্কেট নির্মাণ হলে কয়েকশ ক্ষুদ্র ব্যবসায়ীর ব্যবসা বন্ধ হয়ে যাবে। এছাড়া বিশাল এ বাজারটিতে আর কোন উম্মুক্ত স্থান না থাকায় ফরিদপুর-সালথা-নগরকান্দা সড়কটির উপরই ব্যবসায়ীরা পন্য নিয়ে বসতে পারে। সেক্ষেত্রে এ আঞ্চলিক সড়ক দিয়ে যানবাহন চলাচল বিঘ্নিত হবার পাশাপাশি দুর্ঘটনার আশংকাও বৃদ্ধি পাবে। বাজারের কয়েকশ ব্যবসায়ি সরকারি উম্মুক্ত এ স্থানটিতে ব্যক্তি বিশেষের নামে বরাদ্দ না দিতে এবং মার্কেট নির্মাণ না করতে প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন।
সরকারী জায়গা দখল করে মার্কেট নির্মানের বিষয়ে স্থানীয় প্রভাবশালী মান্নান মাতুব্বরের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার মো. শহিদুজ্জামান জানান, ময়েনদিয়া বাজারের বেশির ভাগ ব্যবসায়ির কোন বৈধ্যতা নেই। তারা নিজেরা জায়গা দখল করে দোকান-পাট করেছে। বাজারের অবৈধ দখলদারদের বিরুদ্ধে নোটিশ দেয়া হচ্ছে। আর ভরাটকৃত জায়গায় প্রকৃত ব্যবসায়িদের বরাদ্দ দেয়া শুরু হয়েছে।
(আরআইআর/এএস/আগস্ট ২৪, ২০১৪)