অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) : পাথরঘাটার গুরুত্বপূর্ণ একটি বাজার চরদুয়ানী। সোম ও শুক্রবার এখানে সাপ্তাহিক হাট বসে। প্রতি হাটে হাজার হাজার খরিদ্দার এখান থেকে মাছ কিনে নিয়ে যান বাড়িতে। কিন্তু এখানে যারা মাছ বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছেন; তাদের ভোগান্তি এখন চরমে উঠেছে।

এখানকার টলসেটটিতে বসার মতো কোনো ব্যবস্থা নেই। ভাঙ্গা ফাউন্ডেশন দিয়ে মাছের পানি গড়িয়ে পড়ছে চারদিকে। ইট সিমেন্ট খসে খসে পড়ে ছড়িয়ে রয়েছে চারদিকে। মাথার উপরের চালার টিন নেই দীর্ঘদিন থেকে। স্থানীয় খুচরো মাছ ব্যবসায়ীরা জানিয়েছেন , তাদের টলসেটের টিনের চালা ঝড়ে উড়ে গেছে অনেক আগে।

মাছের ব্যবসায়ীরা তাদের জন্য নির্ধারিত সেটের মধ্যে সুব্যবস্থা না থাকায় বাজারের রাস্তার উপরে মাছ বিক্রি করতে বাধ্য হচ্ছেন। আর এই কারনেই নানা ধরনের ছোটখাটো মাছ এবং মাছের পচা জল পড়ে এলাকার পরিবেশ দুষিত হয়ে দুর্বিষহ হয়ে পড়ছে এবং স্থানীয় বাসিন্দাদের বসবাস। স্থানীয়দের ডায়রিয়া পেটের পীড়া সহ এক এর পর এক শুরু হচ্ছে নানা রোগব্যাধি ।

মাছ বাজারের ব্যবসায়ী এবং স্থানীয় খরিদ্দারদের ভোগান্তি লাঘবে সামনের বর্ষা মৌসুম আসার আগেই এই টলসেটের জরাজীর্ণ দশা থেকে মুক্তি পেতে চাইছেন তারা।

(এটি/এসপি/ফেব্রুয়ারি ০৮, ২০২১)