মাদারীপুর থেকে আয়েশা আকাশী : মাদারীপুর শহরের সাংস্কৃতিককর্মী ও ব্যবসায়িক এনায়েত হোসেন নান্নুর বাস ভবন জাহানারা কুটিরে শনিবার রাতে এক সাথে ৪টি দুর্লভ প্রজাতির ড্রাগন ক্যাকটাস (সি. গ্র্যান্ডিফ্লোরাস) ফুটেছে। এছাড়াও রবিবার রাতে আরো ২টি ফুল ফুটবে। ৪টি ফুল এক সাথে এক নজর দেখার জন্য শনিবার গভীর রাত পর্যন্ত অসংখ্য মানুষ ভিড় জমায় বাড়িটিতে। আর এজন্য আগতদের আপ্যায়ন করতে গিয়ে হিমশিম খেতে হয়েছে নান্নু ও তার পরিবারকে।

ফুলটির প্রথম দর্শনেই নজর কাড়ে। যেমন সতেজ পাতা তেমনি রাজকীয় ফুলের রং ও মনমাতানো সুবাস। সচারচর দেখা যায়না এই ফুল। লোক মুখে প্রচলিত ড্রাগন ক্যাকটাস হিসেবে। কিন্তু সেরোয়াস শ্রেণীর ক্যাকটাসটির বৈজ্ঞানিক নাম সি, গ্র্যান্ডিফ্লোরাস। ফুলগুলি বেশ বড় এবং দেখতে খুবই সুন্দর, মনমাতানো সুবাস। সন্ধ্যা রাতে ফোটে, রাত ভোর হওয়ার আগেই নিস্তেজ হয়ে যায়। প্যাচানো গাছের মাথায় ড্রাগনের মাথার মতো বিশাল ৪টি ফুল থেকে আগুনের ফুলকির মতো উজ্জলতা ঠিকরে পড়ে। তাইতো লোকমুখে এর নাম ড্রাগন ক্যাকটাস।
মাদারীপুরের পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অব নেচারের প্রতিষ্ঠাতা পরিচালক রাজন মাহমুদ বলেন, এই ফুল সচারচর দেখা যায় না। এটি দুর্লভ ফুল।
এনায়েত হোসেন নান্নু জানান, প্রায় ২০ বছর আগে ফরিদপুরের এক বাসা থেকে এই ড্রাগনের একটি চারা আমার ভাবী সংগ্রহণ করে আনে। দীর্ঘ ১৫ বছর প্রতিক্ষার পর ২০১০ সালের জুলাই মাসে প্রথম একটি ফুল ফোটে। এরপর প্রতি বছর ২টি করে ফুল ফুটলেও এবার ৬টি ফুটেছে। শনিবার রাতে এক সাথে ৪টি ও রবিবার রাতে আরো ২টি ফুটবে। এবার স্থানীয় ভাবে ফুল ফোটার ব্যাপারটি জানা জানি হয়ে গেলে অসংখ্য মানুষ ফুলটি দেখার জন্য ভিড় জমায়।
(এএস/আগস্ট ২৪, ২০১৪)