আশরাফুল ইসলাম, গাইবান্ধা : মানুষ মানুষের জন্য,জীবন জীবনের জন্য, একটু সহনুভুতি কি মানুষ পেতে পারে না....ভুপেন হাজারীকার এই বিখ্যাত গানের মর্মাথই পারে একজন প্রসুতি মায়ের জীবন বাঁচাতে। নবাগত শিশুর মা হতদরিদ্র আর্জিনা বেগম সবার সাহায্য নিয়ে বাঁচাতে চায় নবজাতক সন্তানের জন্য।

গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার হোসেনপুর ইউনিয়নের শালমাড়া গ্রামের দরিদ্র রিক্সাচালক দুলাল মিয়ার স্ত্রী আর্জিনা বেগম (২০) গত ২ ফেব্রুয়ারি রাত আনুমানিক সাড়ে ১২ টার সময় কনকনে শীতে নবজাতক শিশু সন্তানকে একটু তাপমাত্রা বাড়ানোর জন্য খড়ে আগুন জ্বলে পোহাতে থাকে হঠাৎ কিভাবে আর্জিনার গায়ে আগুন ধরে তা সে বলতে পারে না। তবে আর্জিনার ডাক চিৎকারে আশপাশের লোকজন আগাইয়া এসে নবজাতক শিশুটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করলেও মা আর্জিনার পিট থেকে পা পর্যন্ত আগুনে পুড়ে যায়।

এ অবস্থায় স্থানীরা আর্জিনাকে উদ্ধার করে প্রথমে পলাশবাড়ী হাসপাতালে ভর্তি করান। পরে কর্মরত চিকিৎসক রংপুর মেডিকেল কলেজে রিফার্ড করেন। চিকিৎসার পিছনে তার স্বামীর একমাত্র সম্বল অটোভ্যানটি বিক্রি করে চিকিৎসা করে এখন একেবারেই নিঃস্ব হয়ে পড়েছেন। স্ত্রী সন্তানের বিপন্ন জীবন বাঁচাতে স্বামী দুলাল মিয়া সকলের সার্বিক সহযোগীতা কামনা করেছেন। তিনি ধার দেনা করে চালিয়ে যাচ্ছেন আর্জিনার চিকিৎসা। বর্তমানে আর্জিনাকে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল থেকে ঢাকা বার্ন ইউনিটে রিফার্ড করা হয়। কিন্তু দুঃখ জনক হলেও সত্য চিকিৎসার খরচ চালানোর মতো সামথ্য না থাকায় ঢাকা মেডিক্যাল বার্ন ইউনিটের বদলে ভুক্তভোগী আর্জিনা বেগম তার নানার বাড়ীতে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। চিকিৎসা বঞ্চিত পরিবারটির পাশে সমাজের রাষ্ট্রের সাহায্যের প্রয়োজন ।

আর্জিনা বেগমের প্রতিদিন তার ঔষধ খেতে লাগে ১৫০০ টাকা। ভাড়ায় রিক্সা চালিয়ে সংসার চালানোর টাকাই যেখানে জোটেনা, সেখানে ঔষধ কেনার টাকা পাবে কোথায় স্বামী দুলাল মিয়া। বর্তমানে তার চিকিৎসার জন্য কয়েক লাখ টাকার প্রয়োজন। তাই আর্জিনার স্বামী দুলাল মিয়া তার স্ত্রীর চিকিৎসার জন্য রাষ্ট্রের ও সমাজের বিত্তবান দয়ালু মানুষের কাছে আর্থিক সাহায্য কামনা করেছেন। সাহায্য পাঠাতে বিকাশ নং ০১৯৮৫৮৮১৬৮৯ দেয়া হলো।

ব্যক্তিগত বিকাশ নং ০১৭৬৬৫৯৯৫৪৭। সবার একটু সহানুভুতি আর আর্থিক সাহায্যে আর্জিনা ফিরে পেতে পারে তার স্বাভাবিক জীবন। তাই জীবনের জন্য জীবন হিসাবে মানুষের পাশে মানুষ হিসাবে দয়া করে সবাই এগিয়ে আসুন এবং আর্জিনার জীবন রক্ষার্থে ও তার নবজাতক শিশুর জীবন বাচাতে সাধ্য মতো আর্থিক সাহায্য করুন।

(এস/এসপি/ফেব্রুয়ারি ১১, ২০২১)