রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : প্রধান শিক্ষক না হয়েও সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার চাম্পাফুল আচার্য প্রফুল্ল চন্দ্র মাধ্যমিক বিদ্যাপীঠের আব্দুল হাকিম ওই পদে বেতন উত্তোলন করেছেন। বুধবার রুপালী ব্যাংক এর নলতা মোবারকনগর শাখা ব্যবস্থাপক জাহিদ হাসান তাকে ওই বেতন দেন।

চাম্পাফুল আচার্য প্রফুল্ল চন্দ্র মাধ্যমিক বিদ্যালয় সূত্রে জানা গেছে,২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি অনিয়ম ও দূর্ণীতির মাধ্যমে অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষায় আব্দুল হাকিমকে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হয়। এর বিরুদ্ধে আশাশুনির গোদাড়া গ্রামের আবুল কালাম ও বাটরা গ্রামের আজিজুল হাকিম মামলা করলে ২০১৫ সালের ২০ আগষ্ট মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আব্দুল হাকিমকে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন থেকে বিরত থাকা ও তার এমপিও না করার জন্য বিবাদীপক্ষকে আদেশ দেন বিচারক রিপতি কুমার বিশ্বাস। এ আদেশের বিরুদ্ধে বিবাদীপক্ষ(ম্যানেজিং কমিটি) আপিল করে জেলা ও দায়রা জজ আদালত ও মহামামন্য হাইকোর্ট হেরে যাওয়ার পর গত বছরের ৩০ জানুয়ারি সুপ্রিম কোর্টে লিভ টু আপিল করলে আপনা আপনি খারিজ হয়ে যায়।

এ দীর্ঘ সময়ে বিদ্যালয় পরিচালনা কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সূত্রটি আরো জানায়, আবুল কালাম ও আজিজুল হাকিম বিবাদীপক্ষের সঙ্গে সমঝোতা করলে গত বছরের ২৪ আগষ্ট সাতক্ষীরার যুগ্ম জেলা জজ ২য় আদালতে সোলে মূলে মামলা খারিজ করে দেন। ৩১ আগষ্ট আব্দুল হাকিম প্রধান শিক্ষক হিসেবে যোগদানের জন্য বিদ্যালয় পরিচালনা কমিটির আহবায়ক বরাবর আবেদন করলেও তা গৃহীত হয়নি।আহবায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজ¤ম্মল হক রাসেল গত বছরের ১২ নভেম্বর এনআরসি কর্তৃক নিয়োগ প্রক্রিয়ার কথা বলেন। গত বছরের ২৮ নভেম্বর বিদ্যালয় পরিচালনা পরিষদের এক সভায় আব্দুল হাকিমের নিয়োগ অবৈধ বলে ঘোষণা করা হয়। এমতাবস্থায় গত বছরের ১৯ ডিসেম্বর আহবায়ক কমিটির মেয়াদ শেষ হয়ে যায়।

আইনকে বুড়ো আঙুল দেখিয়ে চেয়ার দখলের জন্য শিক্ষক আব্দুল হাকিমের নেতৃত্বে অবসরপ্রাপ্ত শিক্ষক নীল কণ্ঠ সোম, গোদাড়ার নজরুল গাইন, তার ছেলে ফরহাদ ওরফে নয়ন ও ইয়াছিন আলীসহ কয়েকজন ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উদয় ভাস্কর বন্দোপাধ্যায় এর উপর গত ২১ ডিসেম্বর হামলা চালান। উদয় ভাস্কর বন্দোপাধ্যায়ের কাছে থাকা রেজুলেশন খাতা, ক্যাশ খাতা ও ড্রয়ারের চাবিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিসপত্র কেড়ে নিয়ে রুম থেকে বের করে দেওয়া হয়। এ ঘটনায় ওই শিক্ষক বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন।

এমন এক পরিস্থিতিতে আব্দুল হাকিমের জোরপূর্বক প্রধান শিক্ষকের পদ দখলের বৈধতাকে চ্যালেঞ্জ করে ওই বিদ্যালয়ের অভিবাবক মিজানুর রহমান, আব্দুল করিম মোড়ল ও শেখ আলতাফ হোসেন গত ১১ জানুয়ারি সাতক্ষীরার যুগ্ম জজ -২য় আদালতে দেওয়ানী ৭/২১ মামলা দায়ের করেন।। দু’জন অভিভাবক সোলে সূত্রে দেঃ ১২/১৫ মামলা প্রতাহার করে নিলেও ম্যানেজিং কমিটি গত বছরের ২৮ নভেম্বর মিটিং এ শিক্ষক আব্দুল হাকিমের নিয়োগ বাতিল ও নতুন নিয়োগপত্র গ্রহণ না করায় ওই শিক্ষক দালিলিকভাবে আচার্য প্রফুল্ল চন্দ্র মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে অধিষ্ঠিত নন উল্লেখ করে ২০ জানুয়ারি বাদিপক্ষের মামলা খারিজ করে দেন যুগ্ম জজ -২ আদালতের বিচারক ফারুক ইকবাল। আব্দুল হাকিমের বেতন না দেওয়ার জন্য এক আবেদনপত্র ৪ ফেব্র“য়ারি উদয় ভাস্কর বন্দোপাধ্যায় আদালতের আদেশের কপিসহ বিভিন্ন কাগজপত্র রুপালী ব্যাংক বাংক নলতা মোবারকনগর শাখা ব্যবস্থাপকের কাছে ডাক যোগে পাঠান ।

উদয় ভাস্কর বন্দোপাধ্যায় অভিযোগ করে বলেন, অভিযোগের কপি ও আদালতের আদেশ হাতে পাওয়ার পরও গত ৭ ফেব্রুয়ারি ওই ব্যাংকের ব্যাবস্থাপক জাহিদ হাসান ১০ ফেব্রুয়ারি সম্পূর্ণ বেআইনিভাবে প্রধান শিক্ষক হিসেবে আব্দুল হাকিমের বেতন দিয়ে আদালতের আদেশ লঙ্ঘন করেছেন।

জানতে চাইলে বৃহষ্পতিবার সন্ধ্যায় রুপালী ব্যাংক নলতা শাখার ব্যবস্থাপক জাহিদ হাসান মোবাইল ফোনে প্রতিবেদককে বলেন, দেওয়ানাী ৭/২১ মামলা সম্পর্কে জানেন না মর্মে গত ২০ জানুয়ারি নোটারী পাবলিকের মাধ্যমে এফিডেফিড করেছেন আব্দুল করিম মোড়ল ও আলতাফ হোসেন। গত ১৯ নভেম্বরের জিপি শম্ভুনাথ সিংহ এর মতামত, ১৯৬২ সালের ম্যানেজিং কমিটি সংক্রান্ত নিয়মাবলী, আব্দুল হাকিমের নিয়োগ সংক্রান্ত যশোর শিক্ষা বোর্ডের চিঠি, নবগঠিত আহবায়ক কমিটির আহবায়ক নীলকণ্ঠ সোমসহ অন্যান্য শিক্ষক- কর্মচারিদের বেতন সংক্রান্ত চুক্তিপত্র, জেলা শিক্ষা অফিসারের প্রতিবেদন ছাড়াও গত ২৬ নভেম্বর জেলা প্রশাসকের শিক্ষা সংক্রান্ত শাখার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেট উম্মে সালমার চিঠি অনুযায়ি তিনি প্রধান শিক্ষক হিসেবে বুধবার আব্দুল হাকিমের বেতন দিয়েছেন। ১১ জানুয়ারি তিনজন অভিভাবক যে মামলা করেছেন তা ১৫১ ধারার বিধান মতে আদালত খারিজ করে দিয়েছে।

এ ব্যাপারে অভিভাবক আলতাফ হোসেন মোড়ল বলেন, তিনি মামলা সম্পর্কে অবগিত নন বা তিনি মামলা করেননি এ মর্মে তিনি কোন এফিডেফিড করেননি নোটারী পাবলিকের কাছে।

(আরকে/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০২১)