ধামরাই (ঢাকা) প্রতিনিধি : ১৬ ফেব্রুয়ারি হিন্দু সম্প্রদায়ে অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যাদেবী সরস্বতী পূজা। ধামরাইয়ে শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন সহ হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে প্রতি বছরের মত এবারো সারম্বরে বিদ্যাদেবী সরস্বতী পূজার আয়োজনের উৎসব মুখর পরিবেশের সৃষ্ঠি হয়েছে। এবার ধামরাই উপজেলায় ৪ শতাধিক গৃহ ও স্কুল ও কলেজ সহ বিভিন্ন প্রতিষ্ঠানে এবার অনুষ্ঠিত হবে বিদ্যাদেবী সরস্বতী পূজা। প্রতিমা শিল্পীরা রংতুলির কাজে ব্যস্ত সময় পার করছেন।

ধামরাইয়ের এক উদিয়মান শিল্পী অনিক বসাক ৫ম শ্রেণী থেকে প্রতিমা তৈরী করে এলাকায় পরিচিতি লাভ করেছে।সে এখন থামরাই সরকার ডিগ্রি কলেচের ২য় বর্ষের ছাত্র। স্বসতী পুজায় এবার সে ২৩ টি মুর্তির তৈরী করেছেন। এই আয় খেবে অনিক তার লেখাপড়া র খরচ চালায়। ভবিষ্যতে নে চারুকলার উপর লেখা পড়া উচ্চ শিক্ষা অর্জন করতে প্রতিমা তৈরীর কাজে মনস্থির করেছেন। আর্থিক দৈন্যতা ঘোচাতে তার প্রচেষ্টা চালিয়ে যাবে এমন প্রক্যাশার কথা জানান সে।

শিল্পী সঞ্চয় পাল বলেন, সে ৪০ টি প্রতিমার কাজ পেয়েছেন এতে তার বছরের কিছুটা খরচ আয় হয়।

ধামরাই পুজা উদ্যাপন পরিষদের সাধারন সম্পাদক শিক্ষক নন্দ গোপাল সেন বলেন এবার উপজেলায় ৪ শতাধিক মন্দিরে বিদ্যাদেবী স্বরসতী পুজার আয়োজন হচ্ছে। সার্বজনীন আয়োজন ছাড়াও হিন্দু সম্প্রদায়ের প্রায় প্রতি গৃহেই এপুজার আয়োজন করা হয়। বিদ্যার দেবী বলে এই পুজায় শিক্ষার্থী সহ বিভিন্ন স্কুল কলেজ,সংগঠন ও বিভিন্ন সামাজিক সাংস্কুতিক প্রতিষ্ঠানেও পুজার আয়োজন করা হয়েছে।

পুজার দিন এলাকার প্রতিটি হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে প্রসাদ সহ খিচুরি পায়েশ,লুচি,লাবরা সহ বিভিন্ন খাবারের আয়োজন রয়েছে। সন্ধ্যায় বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনূষ্ঠানের আয়োজন রয়েছে বলে জানান তিনি।

(ডিসি/এসপি/ফেব্রুয়ারি ১৫, ২০২১)