ধামরাই (ঢাকা) প্রতিনিধি : আজ ১৬ ফেব্রুয়ারি  হিন্দু সম্প্রদায়ে অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যাদেবী সরস্বতী পূজা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। ধামরাই রমেশ সঙ্গীত একাডেমীর  আয়োজনে সরস্বতী পূজা সকাল দশটায় অনুষ্ঠিত হয়েছে। দুপুরে পূজায় অংশ গ্রহনকারী ও আগতদের মাঝে প্রসাদ বিতরন করা হয়। সন্ধ্যায় সাংবাদিক দীপক চন্দ্র পালের পরিচালনায় সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানান কৃষিবীদ লক্ষন চন্দ্র রায়।

ধামরাইয়ে শিক্ষা প্রতিষ্ঠান,সামাজিক সংগঠন সহ হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে প্রতি বছরের মত এবারো সারম্বরে বিদ্যাদেবী সরস্বতী পূজার আয়োজনের উৎসব মুখর পরিবেশের সৃষ্ঠি হয়েছে।

আয়োজন করা হয়েছে ধামরাই কায়েৎ পাড়ায় দেড় শতাধিক বছরের পুরোনে যদুসাথ শররেৎ চন্দ্র বিদ্যাপীঠে। আবাসিক গৃহ ও স্কুল ও কলেজ সহ বিভিন্ন প্রতিষ্ঠানে এবার ৪ মন্ডপে অনুষ্ঠিত হয়েছে বিদ্যাদেবী সরস্বতী পূজা অর্চনা উৎসবের ব্যাপক আয়োজন।

সকাল থেকেই শুরু হয়েছে পুজা। লেখাপড়ায় জড়িত সকল শিক্ষার্থী ও পরিবার ও সংগঠনের সকল সদস্যরাই এ পুজায় অংশ গ্রহন করে থাকে। সকালে হুলুদ, সরিষার তৈল মিশিয়ে পুজারী স্নান শেষে, উপবাসি পুজারীর বিশেষ করে নারীরাই ঢালা সাজিয়েছে আতব চাল, চিনি, কলা ও বিভিন্ন ফল দিয়ে। অন্যান্য মিষ্টি দিয়ে।

স্বরসতী পুজার প্রধান অংশ পলাশ ফুল, কাচাঁ দুধ, ঘি, কলা, গাদা ফুল, বেলপাতা, কাশের তৈরী কলম, সহ কাঁসর ঘন্টা আর উলুধ্বনির শব্দ পুরোহিত চিত্ত গোস্বামী সম্পন্ন করলেন বিদ্যাদেবী স্বসরতী পুজা।

পুরোহিত পূজা অর্চনা শেষে প্রতিটি পূজারীদের বিদ্যা অর্জনের জন্য উপবাস রেখে অঞ্জলী প্রদান করেন।ভক্তরা অঞ্জলী দিয়ে প্রসাদ গ্রহণ করেন।

ধামরাই পুজা উদ্যাপন পরিষদের সাধারন সম্পাদক শিক্ষক নন্দ গোপাল সেন বলেন এবার উপজেলায় ৪ মন্দিরে বিদ্যাদেবী স্বরসতী পুজার আয়োজন হয়েছে। সার্বজনীন আয়োজন ছাড়াও হিন্দু সম্প্রদায়ের প্রায় প্রতি গৃহেই এ পূজার আয়োজন করা হয়। বিদ্যার দেবী বলে এই পুজায় শিক্ষার্থী সহ বিভিন্ন স্কুল কলেজ, সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠানেও পুজার আয়োজন করা হয়েছে।

আজ এলাকার প্রতিটি হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে প্রসাদ সহ খিচুরি পায়েশ, লুচি, লাবরা সহ বিভিন্ন খাবারের আয়োজন রয়েছে। সন্ধ্যায় বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনূষ্ঠানের আয়োজন রয়েছে বলে জানান তিনি।

(ডিসি/এসপি/ফেব্রুয়ারি ১৬, ২০২১)