অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : নির্মাণ কাজ শেষ হওয়ার ২ বছর পার হলেও চালু হয়নি ঝিনাইদহের দক্ষিণ কাষ্ঠোসাগরা মা ও শিশু কল্যাণ কেন্দ্র। এতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে প্রত্যন্ত গ্রামাঞ্চলের নারী ও শিশুরা। স্বাস্থ্য সেবা পাওয়ার আশায় দ্রুত হাসপাতালটি চালু করার দাবি স্থানীয়দের। সংশ্লিষ্টরা বলছেন, হাসপাতালের কার্যক্রম চালু করতে নেয়া হয়েছে ব্যবস্থা।

ঝিনাইদহ সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চল দক্ষিন কাস্টসাগরা। এ এলাকার প্রসূতি মা, শিশু ও অসহায় দরিদ্র মানুষের স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য ২০১৮ সালে সোয়া ৫ কোটি টাকা ব্যায়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নির্মাণ করে তিনতলা বিশিষ্ট এই হাসপাতালট। হাসপাতাল ভবনে দামী যন্ত্রপাতি ও আসবাব পত্রে সুসজ্জিত করা হয়েছে। এখানে রয়েছে আধুনিক ডেলিভারি রুম, আল্ট্রাসনোগ্রাফীসহ নানা পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা। ২০১৮ সালের ১০ ডিসেম্বর হাসপাতালের উদ্বোধন করেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ মাহফুজুর রহমান। ২ বছর পার হয়ে গেলেও আজও চালু হয়নি এই হাসপাতাল।

স্থানীয়রা বলছে, হাসপাতালের কার্যক্রম চালু হলে সেবা পাবে সুরাট, নলডাঙ্গা, ঘোড়শাল, কালীচরণপুর ইউনিয়নের হাজার হাজার মানুষ। তাই দ্রুত হাসপাতালটি চালু করার দাবী তাদের। স্বাস্থ্য কেন্দ্রটি চালু না থাকায় এলাকার ৪/৫ টি ইউনিয়নের মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে। তাই দ্রুত চালু করার দাবি এই জনপ্রতিনিধির।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা বলছেন, জনগণের দৌরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দেওয়ার উদ্দেশ্যে কেন্দ্রটি চালু করেছি, কিন্তু সেবা দেয়া সম্ভব হচ্ছে না। হাসপাতাল চালু করা সময় স্বাপেক্ষ ব্যাপার। তবে এ বিষয়ে কাজ চলছে।

হাসপাতালে দু’জন মেডিকেল অফিসার, একজন মেডিকেল টেকনোলজিস্ট, একজন ফার্মাসিস্ট, ৪ জন পরিবার কল্যান পরিদর্শিকাসহ ১০টি পদ সৃষ্টি করা হয়েছে তবে তাদের নিয়োগ দেওয়া হয়নি এখনও পর্যন্ত।

(একে/এসপি/ফেব্রুয়ারি ১৯, ২০২১)