শাহ আলম শাহী, দিনাজপুর : অব্যাহত পরিবেশ দুষণের হাত থেকে রক্ষা পেতে দিনাজপুরে গঠিত হয়েছে"পরিবেশ সুরক্ষা কমিটি। 

দিনাজপুর সদর উপ‌জেলার দ‌ক্ষিণ কোতয়ালীর ৬ নং আউ‌লিয়াপুর ইউ‌নিয়ন প‌রিষদের আউ‌লিয়াপুর গ্রা‌মে শুক্রবার জুম্মার নামাজের পর এই কমিটি গঠন করে ভুক্তভোগী মুসল্লী ও এলাকাবাসী।

অবৈধভাবে যত্রতত্র গড়ে ওঠা বয়লার হাসকিং এবং রাইস মিল, চাতাল, মিল-কারখানা প্রতিনিয়ত দুষণ করছে এলাকার পরিবেশ। এতে পরিবেশ দুষণের পাশাপাশি জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। নানা রোগ-ব্যধি দেখা দিয়েছে।নষ্ট হয়ে গেছে গাছ-পালা।মরে যাচ্ছে, পুকুর-জলাশয়ের মাছ। এলাকার সা‌র্বিক পরিবেশ সুরক্ষায় তাই গ‌ঠন করা হ‌য়েছে কমিটি।

আজ শুক্রবার দ‌ক্ষিণ আউ‌লিয়াপুর জামে মস‌জিদে অনু‌ষ্ঠিত আ‌লোচনায় অব‌্যাহত প‌রি‌বেশ দূষণ, চালকল সমূ‌হের বর্জ্র মা‌টির নি‌চে ত‌লি‌য়ে দি‌য়ে সু‌পেয় পা‌নি দূষণ, বজ্র পদার্থ কৃ‌ষি জ‌মি‌তে নিষ্কাশ‌ন সহ প‌রি‌বেশ দূষণকারী কর্মকান্ড প্রতি‌রো‌ধে প‌রি‌বেশ সুরক্ষা ক‌মি‌টি গঠন করা হয়।

আলোচনায় স্থানীয় মসজিদ ক‌মি‌টি, এলাকার মান‌্যগণ‌্য ব‌্যক্তিবর্গসহ বি‌ভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ ক‌রে।আলোচনায় মূল বক্তব‌্য উপস্থাপন করেন মোসাদ্দেক হোসেন। প‌রি‌বেশ সুরক্ষার প্রয়োজনীয় উ‌ল্লেখ ক‌রে বক্তব‌্য রা‌খেন, আবুবক্কার সি‌দ্দিক, আব্দুস সাত্তার, ই‌দ্রিস আলী, মক‌ছেদ আলী, মোহাম্মদ আলী প্রমুখ।

আলোচনা শেষে মোঃ মোসা‌দ্দেক হো‌সেন‌কে আহ্বায়ক এবং ইমরান হোসেন‌কে সদস‌্য স‌চিব ক‌রে ৭ সদ‌স্যের আহ্বায়ক ক‌মি‌টি ঘোষণা করা হয়।

(এস/এসপি/ফেব্রুয়ারি ১৯, ২০২১)