আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর) : পেঁয়াজ রাজধানী খ্যাত ফরিদপুরের সালথায় এবার পেঁয়াজের বীজ চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। এবছর অসম্ভব দাম দিয়ে পেঁয়াজের বীজ ক্রয় করতে হয়েছে এখানকার চাষিদের। ১৫ থেকে ১৮ হাজার টাকা করে প্রতি কেজি পেঁয়াজের বীজ ক্রয় করে রোপন করতে হয়েছে তাদের। পেঁয়াজ বীজের দাম বেশি হওয়ায় হালি পেঁয়াজের পাশাপাশি এবার বীজ চাষের দিকেও ঝুঁকেছেন তারা। গত বছরের চেয়ে এবার বীজের চাষও বেড়েছে। ইতিমধ্যে ক্ষেতে পেঁয়াজের বীজের বড় বড় থোপা বের হতে শুরু করেছে। কৃষকদের আশা, এবার পেঁয়াজ বীজের বাম্পার ফলন হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ৫০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ চাষাবাদ করা হয়েছে। আর গত বছর চাষ করা হয়েছিল ৪৩ হেক্টর জমিতে।

ভাওয়াল ইউনিয়নের তুগোলদিয়া গ্রামের দুই চাষি বলেন, ১৫ থেকে ২০ হাজার টাকা করে প্রতি কেজি বীজ কিনে যদি পেঁয়াজের চাষ করতে হয় আর যদি ন্যায্য দাম পাওয়া যায় তাহলে অনেক বড় লোকসান গুনতে হয় চাষিদের। তাই হালি পেঁয়াজের পাশাপাশি নিজেদের জমিতেই পেঁয়াজের বীজ চাষ করেছেন তারা। ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতি বিঘা জমিতে তিন থেকে সাড়ে তিন মন করে বীজ উৎপাদন হবে বলে আশা করছেন কৃষকেরা।

উপজেলা কৃষিকর্মকর্তা জীবাংশু দাস বলেন, উপজেলায় গত বারের চেয়ে ৭ হেক্টর বেশি জমিতে এবার তাহেরপুরী ও লালতীর পেঁয়াজের বীজ চাষ করা হচ্ছে। এ ছাড়া ৪ কৃষি অফিসের অধীনে ৪ জন কৃষক দিয়ে ৪ একর জমিতে পেঁয়াজের বীজ চাষ করানো হচ্ছে। এখন পর্যন্ত কোন প্রকার জীবানু আক্রমন করতে দেখা যায়নি। ফলনও ভাল হবে বলে জানান তিনি।

(এন/এসপি/ফেব্রুয়ারি ১৯, ২০২১)