স্টাফ রিপোর্টার : ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতার সোপান রচিত হয়েছে। অথচ দুঃখজনক হলেও সত্য এতো বছর পরেও সেই ভাষা আন্দোলনের শহীদ ও সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা রাষ্ট্র আজও প্রণয়ন করতে পারেনি। বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) আয়োজিত এক মানবন্ধনে বক্তারা এসব কথা বলেন।

শনিবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে ভাষা সৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়ন ও রাষ্ট্রীয় মর্যাদা প্রদানের দাবিতে এ মানবন্ধনের আয়োজন করা হয়।

বক্তারা আরও বলেন, ‘১৯৫২ সালের ২১ ও ২২ ফ্রেব্রুয়ারি ঢাকায় ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে সরকারি বাহিনীর নির্বিচার গুলিতে বহু লোক নিহত হলেও তারা সবাই স্বীকৃতি পাননি। দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশের এতো সময় পরও ভাষা শহীদ ও সৈনিকদের তালিকা প্রণয়ন না হওয়া এবং তাদের রাষ্ট্রীয় মর্যাদা প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সময়ক্ষেপণ দুঃখজনক ও হতাশাব্যঞ্জক।’

তারা আরও বলেন, ‘মুক্তিযোদ্ধাদের মতো ভাষা সৈনিকদের ভাষা বীর হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা দেয়া এখন সময়ের দাবি। কারণ ১৯৫২ সালের ভাষা আন্দোলনই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার প্রথম সোপান। তাই ভাষা সৈনিকদের রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা প্রদান করা রাষ্ট্রের দায়িত্ব।’

সংগঠনটির ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা’র সভাপতিত্বে মানববন্ধনে বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, জাসদের উপদেষ্টামণ্ডলীর সদস্য এনামুজ্জামান চৌধুরী, সৈয়দ মইনুজ্জামান লিটু, অধ্যাপক ইকবাল হোসেন, মঞ্জুর হোসেন ঈসা ও রফিকুল ইসলামহ অন্যরা বক্তব্য দেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০২১)