শাহ আলম শাহী, দিনাজপুর : একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে দিনাজপুরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি,জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন সহ সর্বস্তরের মানুষ। 

দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহর ১২টা ১ মিনিটে প্রথমে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি,জেলা প্রশাসক মো.মাহমুদুল আলম, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম এবং পিপিএম (বার) পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান শহীদদের।পরে পর্যায়ক্রমে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন,দিনাজপুর শিক্ষা বোর্ড, মেডিকেল কলেজ, জেলা পরিষদ, দিনাজপুর পৌরসভা,দিনাজপুর প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন সহ বিভিন্ন সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক-সাহিত্য-সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের শ্রদ্ধা জানায়।

প্রতিবছর একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামলেও এবার দেখা গেছে ভিন্ন আবহ। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় দিন্সজপুর জেলা প্রশাসন, পৌরসভা কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনী আগেই জানিয়েছে, সবাইকে স্বাস্থ্যবিধি ও ন্যূনতম সামাজিক দূরত্ব মেনে শ্রদ্ধা নিবেদন করতে হবে। নির্দেশনা অনুযায়ী যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন।

দিবসটি উপলক্ষে দিনাজপুরে আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতা, কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান, বই মেলার আয়োজন করা হয়েছে।

এছাড়াও পৃথকভাবে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউট দিবসটি যথাযথ ভাবে পালন করেছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০২১)