আবুল কালাম আজাদ, রাজবাড়ী : একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে পাংশার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন পাংশা পৌরসভার নব-নির্বাচিত মেয়র ওয়াজেদ আলী মাস্টার। শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে প্রথমে পাংশা পৌরসভার নব-নির্বাচিত মেয়র ওয়াজেদ আলী মাস্টার শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পুষ্পস্তবক অর্পণ করেন পৌরসভার কাউন্সিলররা।

এ সময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’ গানের সুর বাজতে থাকে। পুষ্পস্তবক অর্পণের পর মেয়র ও তার সহযোগীরা নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

পরে ওয়াজেদ আলী মাস্টার পৌর আওয়ামী লীগের সভাপতি হিসেবে আওয়ামী লীগের পৌর নেতাদের নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

বাঙালির ভাষা আন্দোলন দমন করতে ১৯৫২ সালের আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকার ঢাকায় ১৪৪ ধারা জারি করে। ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করেন। সেই মিছিলে গুলি চলে। গুলিতে শহীদ হন সালাম, রফিক, বরকত, জব্বার। তাঁদের স্মরণেই বাঙালি শহীদ মিনারের সামনে এসে বিনম্র শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা-ভালোবাসার ফুলে ছেয়ে যায় মিনারের বেদি।

(একে/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০২১)