স্টাফ রিপোর্টার, গাজীপুর : যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্যে দিয়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর শহীদ মিনার চত্ত্বরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপিত হয়েছে। 

একুশের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম এর নেতৃত্বে পরিচালকবৃন্দ, বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ইনস্টিটিউটের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

দিনের কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক এবং বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে প্রভাত ফেরী। প্রভাত ফেরী শেষে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে বারি’র শহীদ মিনার চত্ত্বরে আলোচনা অনুষ্ঠান।

আলোচনা অনুষ্ঠানে বারি’র এর মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. রীনা রানী সাহা, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. কবিতা আনজু-মান-আরা এবং বারি বিজ্ঞানী সমিতি (বারিসা), ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন, বারি শাখা, বারি কর্মচারী কল্যাণ সমিতি (বারিকা), চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতি (বারিচা) এবং বারি শ্রমিক সমিতির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
এছাড়াও দিনের কর্মসূচীর অংশ হিসেবে বাদ জোহর বারি’র সকল মসজিদে ভাষা শহীদদের রুহের মাগফেরাত ও দেশের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। বারি’র মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনা করা হয়।

(এস/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০২১)