মাগুরা প্রতিনিধি : মাগুরার শালিখা উপজেলার বাগডাঙ্গা শামছুল-উলুম দাখিল মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার আবু দারদা মো. ইয়াহিয়া নিজ ক্ষমতা টিকিয়ে রাখার জন্য অনিয়ম-দুর্নীতির মাধ্যমে নিজ অনুসারিদের গোপনে মনোনয়ন পত্র ক্রয় করিয়ে ভুয়া ম্যানেজিং কমিটি গঠন করায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অভিভাবক মহল সুপারের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দাখিল করেছেন।

অভিযোগে বর্ণিত মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার নিজ ক্ষমতা টিকিয়ে রাখার জন্য বিভিন্ন সময় বিভিন্ন মহলের ছত্র ছায়ায় গিয়ে ২০১০ সাল থেকে এ পর্যন্তু ম্যানেজিং কমিটি গঠন নিয়ে অনিয়ম- দুর্নীতির আশ্রয় গ্রহন করে আসছেন। সরকারি আইন অমান্য করে অভিভাবক সদস্যদের বঞ্চিতসহ নির্বাচনী তফসিলের বিধিমালা অমান্য করে নির্দিষ্ট তারিখের পূর্বেই রাতের আঁধারে ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে বলে অভিযোগপত্রে লিখিত।


অভিভাবক সদস্য মুন্সী আনোয়ারুল ইসলাম,করিম মোল্যাসহ একাধিক ব্যক্তি জানান গত ৭ আগষ্ট আমরা জানতে পারলাম মাদ্রাসার কমিটি গঠন হয়েছে। কাতলী গ্রামের মো. লিয়াকত সরদারকে সভাপতি করা হয়েছে। গোপনে নির্বাচনী তফসীল ঘোষণা করায় বিষয়টি কেহই জানতে পারেনি। আমরা অভিভাবক মহল কিছুই জানলামনা অথচ মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন হয়ে গেলো। এটা সম্পূর্ন অবৈধ পকেট কমিটি। আমরা এ অবৈধ পকেট কমিটি বিলুপ্তী পূর্বক নতুন করে বৈধ নির্বাচনী তফসীলের মাধ্যমে নতুন কমিটি গঠনের প্রয়াসে প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন প্রেরণ করেছি।


এ ব্যাপারে মাদ্রাসার সুপার আবু দারদা মো. ইয়াহিয়ার সাথে কথা বললে এ প্রতিবেদককে জানান আমরা যথারীতি নির্বাচনী তফসীল অনুযায়ী নির্বাচনী প্রক্রিয়া শেষ করেছি। একটি আঞ্চলিক পত্রিকায় নির্বাচনী তফসীল ঘোষণার বিজ্ঞপ্তী প্রদানসহ বিধি মোতাবেক কমিটি গঠন করেছি। অভিভাবক মহল কিছুই জানেননা জানতে চাইলে তিনি বলেন মাদ্রাসা বন্ধ থাকার কারনে হয়তো কেহ না জানতে পারেন।

নির্বাচনী তফসীল মাইকিং এর মাধ্যমে এলাকায় প্রচার করার কথা রয়েছে আপনি সে নিয়ম পালন করেছেন কি জানতে চাইলে তিনি বলেন মাদ্রাসার বোর্ডের নির্দেশ আছে মাইকিং নিষিদ্ধ। তাই আমি মাইকিং বাদ দিয়েছি। তফসীল অনুযায়ী পাঁচকাহুনিয়া গ্রামের ইয়াকুব আলী মোল্যা, কাতলী গ্রামের ইসলাম বিশ্বাস, ওলিয়ার রহমান সর্দার ও নাজমুন নাহার, বাগডাঙ্গা গ্রামের আবু তাহের মোল্যা মনোনয়ন পত্র নির্দিষ্ট তারিখে ক্রয় করায় এবং অন্য কেহ মনোনয়ন পত্র ক্রয় না করায় বিনা প্রতিন্দিতায় উক্ত ব্যক্তিগন ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন।


নির্দিষ্ট তারিখের পূর্বে কি ভাবে কমিটি গঠন করলেন তা জানতে চাইলে সুপার জানান এ প্রশ্নের উত্তর আমি দিতে পাবো না। এটা উপজেলা মাধ্যমিক শিক্ষাকর্মকর্তা ও নির্বাচনের প্রিজাইডিং অফিসার মো. সিরাজ-উদ-দৌল্লাহ বলতে পারবেন।


তথ্যানুসন্ধ্যানে জানা গেছে, উপজেলা শিক্ষা অীফসারের কার্যালয় কর্তৃক উমা/শি/শাঃমাঃ/ ২৪/০৬ /৮৩ স্মারকে বর্নীত খসড়া ভোটার তালিকা প্রনয়নের তারিখ ২৮/০৬/১৪, ভোটার তালিকা অনুমোদন ও প্রকাশের তারিখ ০৫/০৭/১৪, ভোটার তালিকা সংশোধন ও পরিমার্জনের আবেদন পত্র গ্রহনের শেষ তারিখ ০৬/০৭/১৪ থেকে ১০/০৭/১৪ পর্যন্তু, পরিমার্জিত ভোটার তালিকা চুড়ন্ত করনের শেষ তারিখ ১২/০৭/১৪, চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশের তারিখ ১৩/০৭/১৪ হতে ১৭/০৭/১৪, মনোনয়ন পত্র ক্রয জমাদানের শেষ তারিখ ০৩/০৮/১৪ হতে ০৫/০৮/১৪ পর্যন্তু, মনোনয়ন পত্র বাছাইয়ের তারিখ ০৬/০৮/১৪, মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০/০৮/১৪ এবং নির্বাচনের তারিখ ২৪/০৮/১৪ রবিবার দিন কাগজে কলমে ধার্য করা হলেও বাস্তবে ভিন্ন রূপ করা হয়েছে বলে জানা গেছে।


এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. সিরাজ-উদ-দৌল্লাহ’র সাথে কথা বললে তিনি বলেন আমি অভিযোগ পত্র পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।


(ডিসি/এএস/আগস্ট ২৫, ২০১৪)