শিতাংশু গুহ


একজন মন্ত্রী টিকা নিচ্ছেন, মনে হচ্ছিলো জীবনে এই প্রথম তাঁর দেহে সুঁচ ঢুকলো! আর সোশ্যাল ডিসটেনসিং? মন্ত্রী’র গা-ঘেঁষে দুই ডজন স্তাবক বাহবা দিচ্ছিলো যেন মন্ত্রী টিকা নিয়ে জাতিকে উদ্ধার করে দিয়েছেন? বাংলাদেশে করিম চাচা, শ্যামল কাকা টিকা পাইলো, কিন্তু কানাডা’র ট্রুডো ভাই টিকা পাইলেন না! জি-৭ এর একটি দেশ কানাডা শেষমেষ মোদির কাছে ধর্ণা দিলেন, ‘চাচায় কইছে দিবো’। ভারত পাকিস্তানকে বিনে পয়সায়  পৌঁনে দুই কোটি টিকা দিয়েছে যাতে সুস্থ থেকে ওঁরা ভারতকে বাঁশ দিতে পারে। সেই তুলনায় বাংলাদেশকে ফ্রী দিয়েছে মাত্র ২০লক্ষ!! 

ভারতে টিকা দেয়া চলেছে, দুর্জনরা বলছেন, মোদী কেন আগে নিচ্ছেন না? নিলে বলতেন, জনগণকে ফেলে আগেই নিয়ে নিলেন? বাংলাদেশে স্পীকার টিকা নিয়েছেন, প্রধানমন্ত্রী এখনো নেননি। তিনি আগে নিলে বিরোধীরা বলতো, জনগণকে না দিয়েই নিজে নিয়ে নিলেন! না নেয়ায় বলছেন, মরলে জনগণ মরুক, সব ঠিকঠাক থাকলে তিনি পরে নেবেন। প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, আগে জনগণকে দিই, তারপর নেবো। বিদেশমন্ত্রী ডঃ আবদুল মোমেন টিকা নিয়েছেন ১৮ই ফেব্রুয়ারি, সেখানে উপস্থিত নয় জনের মধ্যে আট জনের মাস্ক পড়া ছিলো।

বিএনপি নেতারা লাইন দিয়ে প্রথম থেকে ভারতীয় টিকার বিরুদ্ধে সোচ্চার ছিলেন। ডাঃ জাফরুল্ল্যাহ লাইন ভেঙ্গে টিকা নিয়ে সবাইকে টিকা নেয়ার পরামর্শ দিয়েছেন। রুহুল কবির রিজভী তো কট্টর সমালোচক, টিভিতে দেখলাম, তিনি টিকা নিয়েছেন, শরমে স্বীকার করতে পারছেন না! ভাই, লজ্জার কিছু নাই, টিকা নিলেও ভারতের সমালোচনা করতে কেউ আপনাকে মানা করছে না? না হয় আপনি ব্যারিষ্টার মাহবুব উদ্দিন খোকন-কে অনুসরণ করবেন, তিনি টিকা নেয়ার আগে ও পরে সমানে গলাবাজি চালিয়ে যাচ্ছেন? আমীর খসরু টিকা নিয়ে হজম করে ফেলেছেন। আসিফ নজরুল বলেছেন, ‘‘আমি ইন্ডিয়ান টিকা নেই নাই, অক্সফোর্ডের টিকা নিয়েছি’। বিএনপি নেতাদের দুঃখটা আমরা বুঝি, পাকিস্তানের টিকা নাই, ইরানেরও না, কি আর করবেন, জান বাঁচান ফরজ, যেইটা পান সেইটাই লইয়া লন! আগে বাঁচেন, তারপর না হয় ভারতের চৌদ্ধগোষ্ঠী উদ্ধার করবেন!

টিকা নিয়ে বৈষম্যের অভিযোগ উঠেছে, পশ্চিমা দেশগুলো স্বার্থপরতার অভিযোগ খণ্ডন করতে চাইছে। আচ্ছা, পশ্চিমা দেশগুলোতে যখন বেশিবেশি মানুষ মরেছে, তখন কেন এ অভিযোগ উঠেনি যে, তাঁরা স্বার্থপরের মত মরছে? বলা হচ্ছে, বিশ্বের ১০টি দেশ ৭৫% ভ্যাকসিন দখল করে রেখেছে, অথচ ১৩০টি দেশে এখনো কোন টিকা পৌঁছেনি (১৮ ফেব্রুয়ারি)। চীন বলছে, তাঁরা চীনাদের যত টিকা দিচ্ছে, এরচেয়ে অনেক বেশি রফতানী করছে। ফ্রান্স প্রস্তাব করেছে, জি-৭ দেশগুলোর ৫% টিকা গরীব দেশে দেয়া হোক। আমেরিকা ও ইংল্যান্ড তাঁদের প্রয়োজনের চারগুন ভ্যাকসিন কেনার অর্ডার দিয়ে রেখেছে, তাঁদের বক্তব্য, প্রয়োজন মিটিয়ে যা বাঁচবে তা অন্যদের দেয়া হবে! যুক্তরাষ্ট্র অবশ্য ‘কোভেক্স’ (ভ্যাকসিন ফান্ডিং ফেসিলিটি) ফান্ডে ২বিলিয়ন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে। দু:খজনক হলেও সত্যি, ভ্যাক্সিনের মূল্য উন্নত দেশের চেয়ে দরিদ্র দেশগুলোতে বেশি। ভারত ও সাউথ আফ্রিকা ‘প্যাটেন্ট ওয়েভার’ চাচ্ছে, এটি হলে ভ্যাকসিনের মূল্য কমবে।

প্রথমে টিকা নেয়ায় পেরুর বিদেশমন্ত্রী পদত্যাগ করেছেন! তিনি আসলে লুকিয়ে টিকা নিয়েছেন। পেরুতে তখনো টিকা দেয়া শুরু হয়নি, কিন্তু বিদেশমন্ত্রী চীনা দূতাবাসে গিয়ে টিকা নেন! শুরু হয় সমালোচনা, তিনি ইস্তফা দেন? সদ্য খবর এলো, ভ্যাকসিন কেলেঙ্কারিতে আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন, কারণ তিনি নিয়মভেঙ্গে বন্ধুদের টিকা পাইয়ে দিয়েছিলেন! সুখবর হচ্ছে, টিকা নিয়ে বাংলাদেশে তেমন কেলেঙ্কারি নেই, দুর্নীতি শোনা যাচ্ছেনা, তাই পদত্যাগের প্রশ্নই উঠেনা, যদি উঠতোও তাহলেও আমাদের দেশে পদত্যাগের রেওয়াজ নেই!! দু:খের খবর আমেরিকায় মৃত পাঁচ লক্ষ ছাড়িয়েছে, এত মৃত্যু’র কোন কারণ আমি অন্তত: খুঁজে পাইনা? ট্রাম্প ক্ষমতায় থাকলে এজন্যে তাঁকে দায়ী করা যেতো, তিনি নেই তাই কাউকে দোষারুপ করা যাচ্ছেনা!

লেখক : আমেরিকা প্রবাসী।