ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : করোনা মহামারির কারণে বিশ্ববিদ্যালয়ে  স্থগিত হওয়া পরীক্ষা নেয়ার দাবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা আন্দোলন করেছে। 

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন, ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল, প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসুচী পালন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মানববন্ধনে অবস্থান করা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মোজ্জামেল হক অনিক বলেন, ‘আমাদের মানববন্ধনের মূল উদ্দেশ্য সেশনজট মুক্ত হওয়া। কমপক্ষে মাস্টার্সে যারা আছি তাদের চলমান পরীক্ষা হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের একটাই দাবি যেসব বিভাগে পরীক্ষা চলমান রয়েছে অন্ততপক্ষে সেগুলো শেষ করার দাবি করছি।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষার্থী ইভান বলেন, আমাদের ক্যারিয়ার হুমকির মুখে, আমাদের ভবিষ্যতে ক্যারিয়ারের কথা চিন্তা করে দ্রুত পরীক্ষা নেবার দাবি জানাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান জানান, শিক্ষার্থীদের দাবি যুক্তিক, কিন্তু সরকারী নির্দেশনা মান্য করে পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। তবু আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের শিক্ষার্থীদের যৌক্তিক দাবি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শিক্ষা মন্ত্রানালয়ের কাছে জানাব।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড্. হুমায়ুন কবীর জানান, করোনাভাইরাস মহামারীতে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর ডিসেম্বর থেকে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু করেছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু সোমবার (২২ ফেব্রুয়ারি) সরকারী নির্দেশনার কারনে বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল বিভাগের চলমান পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে। শিক্ষার্থীদের পরীক্ষা নেবার দাবি উর্ধতন কর্তৃপক্ষকে জানাবো।

(এম/এসপি/ফেব্রুয়ারি ২৫, ২০২১)