অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : ঝিনাইদহ সদর উপজেলায় ছড়িয়ে পড়ছে গরুর ক্ষুরারোগ । মুখে ঘাঁ ও জ্বরের উপসর্গ নিয়ে গত কয়েকদিনে বিষয়খালি একাকায় বেশ কয়েকটি গরু মারা গেছে। এ কারণে গরু খামারি ও কৃষকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

গত বুধবার (২৪ ফেবুয়ারি) মহারাজপুর ইউনিয়নের বিষয়খালি গ্রামের পূর্বপাড়ার ইসরাইল হোসেন, হাসেম আলি ও বারী সদ্দারের প্রত্যেকে একটি করে মোট ৩ টি গরু মারা গেছে। এরপূর্বে একই গ্রামের মোশারফ হোসেন, পলাশ ঘোষ, রবিউল ইসলাম, রুহুল আমিনসহ কয়েকজনের গরু মারা গেছে।

ভুক্তভোগী কয়েকজনের সাথে কথা বলে জানাগেছে, মুখে, পায়ে ঘাঁ এবং মুখে লালা ঝরা লক্ষণ নিয়ে আক্রান্ত হচ্ছে। প্রথমদিকে কয়েকজনের গরু আক্রান্ত হলেও পর্যাক্রমে তা বেড়ে ক্রমেই ছড়িয়ে পড়েছে। এখন বেশি আক্রান্ত কয়েকটি গরু মারা গেছে।

ঝিনাইদহ সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: সুব্রত কুমার ব্যানার্জী দৈনিক বাংলা ৭১ কে জানান, সপ্তাহ খানেক আগে ওই এলাকায় ভ্যাকসিন দিয়েছি। যাদের গরু মারা গেছে তারা প্রথমে আমাদের সাথে যোগাযোগ করেনি।

এ বিষয়ে মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: খুরশিদ আলম মিঞা দৈনিক বাংলা ৭১ কে বলেন, এখন কৃষিকাজে লাভ কম হওয়ার কারণে এই অঞ্চলের অনেকেই গরু পালন করছে।গত কয়েকদিনে এই এলাকায় প্রায় ৩০ লাখ টাকা বাজার মূল্যের গরু মারা গেছে। এক ভ্যানচালক খুব কষ্ট করে একটি গরু পালন করছিল। তার গরুটির দাম বাজারে বর্তমানে প্রায় আড়াই লাখ টাকার মতো। তার গরুটিও এই রোগে মারা গেছে। এইরকম অনেকের গরু মারা গেছে ও আক্রান্ত হয়েছে। তাই অনেকে বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে গরু বেঁচে দিতে বাধ্য হচ্ছে। সরকার দ্রুত এই বিষয়ে দৃষ্টি না দিলে এই অঞ্চলে গবাদি পশু পালন ব্যপক ক্ষতির সম্মুখিন হবে।

(একে/এসপি/ফেব্রুয়ারি ২৫, ২০২১)