নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়ায় এক মৎস্যচাষীর প্রায় চার বিঘা আয়তনের একটি পুকুরে বিষ প্রয়োগে প্রায় চার লক্ষাধিক টাকার মাছ নিধন করা হয়। সোমবার ভোর পৌররাতে শহরের মাদারীপুর এলাকায় নাটোর-বগুড়া মহাসড়কের পশ্চিম পার্শ্বের পুকুরে এই মাছ নিধনের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার গভীর রাতে পৌর শহরের মাদারীপুর এলাকার মৎস্যচাষী টুকু সরদারের প্রায় চার বিঘা একটি জলকর পুকুরে কে বা কারা বিষ ও গ্যাস ট্যাবলেট প্রয়োগ করে। সকালে পুকুরে মাছ ভাসতে দেখে মরা মাছ ধরতে ছোট-বড় অনেকেই পুকুরে নামে। খবর পেয়ে ক্ষতিগ্রস্থ মৎস্যচাষী টুকু সরদার পুকুরে এসে অচেতন হয়ে পড়েন। পরে তাকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নেয়।


ক্ষতিগ্রস্থ মৎস্যচাষীর ভাই কুদু সরদার জানান, তার বড় ভাই ব্র্যাক ব্যাংক ও স্থানীয় লোকজনের কাছ থেকে ঋণ নিয়ে মাছ চাষ করেছেন। তাদের প্রায় চার লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে। স্থানীয় ওয়ার্ড কাউন্সির তায়েজুল ইসলাম জানান, পর পর দু’বার মৎস্যচাষী টুকুর পুকুরে বিষ দেওয়ায় তার অনেক টাকা ক্ষতি হয়েছে। কে বা কারা ঘটনা ঘটিয়েছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।


সিংড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোশারফ হোসেন জানান, বিষ প্রয়োগে মাছ নিধনের বিষয়টি তারা শুনেছেন। তবে ব্যক্তি মালিকানাধীন কোন মৎস্যচাষী ক্ষতিগ্রস্থ হলে মৎস্য অফিস থেকে কোন সহযোগিতার বিধান না থাকায় তাদের কিছু করার নেই।


সিংড়া থানার ওসি শফিকুল ইসলাম জানান, এব্যাপারে লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।


(এমআর/এএস/আগস্ট ২৫, ২০১৪)