মানিক সরকার মানিক, রংপুর : মাইগ্রেশনসহ বিভিন্ন দাবিতে রংপুরের নর্দাণ মেডিকেল কলেজের ভারত-নেপালসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। বিক্ষোভ চলাকালে কলেজের ষ্টাফদের হামলায় শিহাব নামের এক শিক্ষার্থী গুরতর আহত হয়েছেন। তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া রোদের মধ্যে সড়ক অবরোধ করে রাখায় অসুস্থ হয়ে পড়েছে আরও ৮ শিক্ষার্থী। 

সোমবার বেলা ১২টা থেকে প্রায় দু’ঘন্টা তারা নগরীর বুড়িরহাট-গঙ্গাচড়া সড়ক অবরোধ করে রাখে। এ সময় সড়কের দু’ধারে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তির মুখে পড়তে হয় শতশত যানবাহনসহ হাজারো মানুষকে। পরে মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের অভিযোগ শুনে এবং দোষিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাসের প্রেক্ষিতে তারা সড়ক অবরোধ তুলে নেন। বর্তমানে সেখানে পুলিশ মোতায়েন রয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৩ সালের পর থেকে কলেজটিতে ছাত্রছাত্রী ভর্তির বিএমডিসি’র কোন অনুমোদন নেই। এছাড়াও হাসপাতাল না থাকা এবং পর্যাপ্ত শিক্ষক না থাকায় তাদের শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। এ অবস্থায় তারা তাদের শিক্ষা জীবনের কথা বিবেচনা করে কর্তৃপক্ষের কাছে কোন শর্ত ছাড়াই মুল কাগজপত্র ফেরতসহ তাদেরকে অন্য কলেজে স্থানান্তরের দাবি জানান।

এ দাবিতে বিগত প্রায় এক মাস ধরে শিক্ষার্থীরা তাদের আন্দোলন কর্মসূচি পালন করে আসছিল। এসব দাবি আদায় বিষয় নিয়ে সোমবার বেলা ১১টায় শিক্ষার্থীরা কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. খলিলুর রহমানের কাছে গিয়ে জানতে চাইলে অধ্যক্ষ শিক্ষার্থীদের সাথে কোন কথা না বলে এবং অসদাচরণ করে তার চেয়ার ছেড়ে দ্রুত ক্যাম্পাস থেকে সটকে পড়েন। এ সময় অধ্যক্ষের অনুসারীদের সাথে শিক্ষার্থীদের হাতাহাতির ঘটনা ঘটে।

এ বিষয়ে মেট্রোপলিটন কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রশীদ রশীদের কাছে জানতে চাইলে তিনি জানান, ওই কলেজের শিক্ষার্থীরা তাদের বেশ কিছু দাবিতে আন্দোলন করে আসছে। এর প্রেক্ষিতে কলেজ কর্তৃপক্ষ ইতোমধ্যে ২১ শিক্ষার্থীর মাইগ্রেশনের ব্যবস্থা করেছে। অন্যান্য শিক্ষার্থীদের দাবি মেনে নিতে কলেজ কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবহিত করেছে।

(এম/এসপি/মার্চ ০১, ২০২১)