মানিক সরকার মানিক, রংপুর : মঙ্গলবার সকালে রংপুর মহানগরীর শাহ জামাল হকার্স মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ওই মার্কেটের প্রায় ৩০টি কাপড়ের দোকান পুড়ে ছাই হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২ কোটি টাকা হবে বলে ধারণা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট প্রায় দেড় ঘন্টা ধরে চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে কেউ নিশ্চিত করতে পারেনি।

জানা গেছে, মঙ্গলবার সকাল ৬টার দিকে স্টেশন রোডের গ্রান্ড হোটেল মোড়স্থ ওই মার্কেটে আগুনের সূত্রপাত হয়। মার্কেটের পাশের তেতুলতলা জামে মসজিদের মুয়াজ্জিন আবু বকর সিদ্দিক জানান, হঠাৎ আগুনের ফুলকি দেখে চিৎকার করে লোকজনসহ ফায়ার সার্ভিসকে খবর দেন তারা।

এ সময় ব্যবসায়ীরা সবাই ছুটে আসেন এবং আহাজারি করতে থাকেন। শাহ জামাল হকার্স মার্কেটের সামনের অংশ পাকা বিল্ডিং হওয়ায় সেটি রক্ষা পেলেও পেছনের টিনশেড কাঁচা ওই পাইকারী মার্কেটে সব কাপড়ের দোকান হওয়ায় মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে ৩০টি দোকানে।

মার্কেটের ব্যবসায়ী মিজানুর রহমান জানান, আগুনের খবর পেয়ে ছুটে প্রথম ছুটে আসেন তিনি। মার্কেটে তার ৪টি দোকানের সমস্ত মালামাল পুড়ে ছাই হওয়ায় এতদিনের সব সঞ্চয় শেষ হওয়ায় একেবারে নি:স্ব হয়ে পড়েন তিনি।

তিনি জানান, একই অবস্থা আরও অনেক ব্যবসায়ীর। ঈদকে সামনে রেখে প্রচুর টাকার মালমাল সংগ্রহ করে দোকানে তুলেছিলেন তারা। কিন্তু তার আগেই সব শেষ হয়ে গেল।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক ওহিদুল ইসলাম জানান, সকাল অনুমান ৬টার দিকে খবর পেয়ে প্রথমে ৮টি এবং পরে আরও ৪টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে এসে প্রায় দেড় ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন তারা।

তিনি জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে নিরুপণ করা সম্ভব না হলেও ব্যবসায়ীদের ধারণা দুই কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে নিশ্চিত করতে পারেননি তিনি।

(এম/এসপি/মার্চ ০২, ২০২১)