দিনাজপুর প্রতিনিধি : ফুলবাড়ীকে রক্ষার আন্দোলনের চেতনায় উদ্দীপ্ত হয়ে দিনাজপুরের ফুলবাড়ীবাসী আজ ২৬ আগষ্ট পালন করছে ফুলবাড়ী ট্রাজেডী দিবস। এ উপলক্ষে ফুলবাড়ীতে পালিত হচ্ছে বিস্তারিত কর্মসূচী। এসব কর্মসূচীর মধ্যে রয়েছে-শোক র‌্যালী, আলোচনাসভা ও ফুলবাড়ী আন্দোলনে শহীদদের শহীদ স্মৃতি স্তম্ভে শ্রদ্ধার্ঘ্য অর্পন। তেল, গ্যাস, বিদ্যুৎ, বন্দর ও খনিজ সম্পদ রক্ষা জাতীয় কমিটি এবং পেশাজীবী সংগঠনের ব্যানারে ফুলবাড়ীবাসী আলাদাভাবে এসব কর্মসূচী পালন করছে।

সকাল ১০টায় ঢাকা মোড় থেকে পেশাজীবী সংগঠনের ব্যানারে মেয়র মুরতুজা সরকার মানিকের নেতৃত্বে ফুলবাড়ীবাসী এবং নিমতলা মোড় থেকে অধ্যাপক আনু মোহাম্মদের নেতৃত্বে তেল, গ্যাস, বিদ্যুৎ, বন্দর ও খনিজ সম্পদ রক্ষা জাতীয় কমিটি শোকর‌্যালী বের করে। র‌্যালীগুলো ফুলবাড়ী পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ছোট যমুনা নদীর তীরে শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পন করে। সেখানে তরিকুল, আলআমিন ও সালেকিনের রক্তের বিনিময়ে ফুলবাড়ীকে রক্ষার শপথ করা হয়।

এরপর নিমতলা মোড়ে তেল, গ্যাস, বিদ্যুৎ, বন্দর ও খনিজ সম্পদ রক্ষা জাতীয় কমিটি এবং উর্বশী সিনেমা হলের সামনে পেশাজীবী সংগঠন আলোচনাসভার আয়োজন করে।

২০০৬ সালের ২৬ আগষ্ট ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশী কোম্পানী এশিয়া এনার্জীকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবীতে আন্দোলন করতে গিয়ে পুলিশ ও তৎকালীন বিডিআরের গুলিতে তরিকুল, আল আমিন ও সালেকিন নিহত হয়। আহত হয় ২ শতাধিক।

(এটি/এইচআর/আগস্ট ২৬, ২০১৪)