স্টাফ রিপোর্টার : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা সদর হাট ও বহরপুর হাট ইজারা বিষয়ে হাইকোর্টে রিট দাখিল করেছেন হাট ইজারাদার। আগামী ২ সপ্তাহের মধ্যে বিরোধ নিষ্পত্তি জন্য রুল নিশি আদেশ দিয়েছেন।

বুধবার বিকালে বহরপুর হাট-বাজার ইজারা বিষয়ক মহামান্য হাইকোর্টে ২২৪৬/২১ নং রিট মামলার রুল নিশি আদেশ ও বালিয়াকান্দি হাট-বাজার ইজারা বিষয়ক মহামান্য হাইকোর্টের ২৩২৬/২১ রীট মামলার রুল নিশির আদেশ বিষয়ক আবেদন উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিতভাবে দাখিল করেছেন বালিয়াকান্দি হাট-বাজার ইজারাদার মোঃ ওহাবুল হাকিম ও বহরপুর হাট-বাজার ইজারাদার মোঃ আলী মনছুর খান।

বহরপুর ও বালিয়াকান্দি হাট-বাজার ইজারাদারদের অভিযোগ, তারা বিধি মোতাবেক ইজারা গ্রহণ করেন। ইজারাকালীন সময়ে করোনা রোগ জনিত লকডাউনসহ বিবিধ কারণে হাটবাজার না বসায় ও উপজেলা নির্বাহী অফিসার হাট-বাজার বন্ধ রাখার নির্দেশ প্রদান করায় আমরা ইজারা গ্রহিতারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হই। গত ২৬ জানুয়ারী বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে পত্র দিয়ে অবগত করা হয়। ওই দরখাস্তে বাংলা ১৪২৮ সনের ইজারা বিগত ১৪২৭ সালের ইজারা মুল্যের সাথে সমন্বয় এবং বিকল্প ক্ষতিপুরণ প্রদান করে যে ইজারা বরাদ্দের আবেদন করে ছিলাম তা আপনি উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রেরণ করা সত্বেও তা উপেক্ষা করায় মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে ২২৪৬/২১ এবং ২৩২৬/২১ নং রীট মামলা দায়ের করা হয়। ওই রিট মামলাটিতে উপজেলা নির্বাহী অফিসারসহ ১০জনকে বিবাদী সেপন্ডেন্ট হিসেবে গণ্য করা হয়েছে। দরখাস্তকারীর পক্ষে এ্যাডভোকেট বিশ্বজিৎ রায় এবং সরকার পক্ষে ডিএজি সমরেন্দ্র নাথ বিশ্বাসসহ ৫জন এএজি এ শুনানীতে অংশগ্রহণ করেন। বিগত ২৩ ফেব্রুয়ারী তারিখে বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি এসএম মনিরুজ্জামান দরখাস্তের আদেশ প্রাপ্তির তারিখ হইতে ২ সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করার জন্য রুল নিশি করেন।

উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা এ ধরণের একটি আদেশ প্রাপ্তির কথা স্বীকার করেন।

(একে/এসপি/মার্চ ০৩, ২০২১)