ইন্দ্রজিৎ কুমার সাহা, কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈরে প্রচুর পরিমানে মশা বৃদ্ধি পেয়েছে। নালাডুবা ভরে যাওয়া, নদীদখল ও দূষণ, কলকারখানার বর্জ্য পদার্থ, কাচা ও খোলা পায়খানার কারণে কালিয়াকৈর উপজেলা  ও পৌর এলাকায় মশার কামরে অতিষ্ঠ  জনজীবন। মশার কামরের ফলে ডেঙ্গুসহ অন্যান্য মশাবাহিত রোগের প্রকুপ বাড়ছে বলে আশংকা করা  হচ্ছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায় কালিয়াকৈর পৌর সভার বিভিন্ন ড্রেন গুলোতে ময়লা আবর্জনা থাকায় পানি নিস্কাশন হচ্ছেনা ফলে সেখানে মশার বংশ বৃদ্ধি হচ্ছে। এছাড়াও কালিয়াকৈরের বিভিন্ন গ্রামে এখনও খোলা পায়খানা রয়েছে, বিভিন্ন পোলট্রি ফার্মের নিচে ময়লা জমে রয়েছে, নদী গুলো নাব্যতা হারিয়ে মজা পতিত জলাশয়ে পরিণত হওয়ার এলাকাবাসী সেগুলো কে ভাগার হিসাবে ব্যাবহার করতেছে।

এদিকে মশার উৎপাত বাড়ায় বেড়েছে মশার কয়েল বিক্রি। বাজারে বাহারি নামে মশার কয়েল বিক্রি হচ্ছে যেগুলো জন স্বাথ্যের জন্য হুমকি।

এ ব্যাপারে উপজেলা স্যানিটেশন কর্মকর্তা উৎপলা মজুমদারের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমাদের জনগণ সচেতন নয়, তাছাড়া খোলা পায়খানা, ও পোল্ট্রি ফার্মের বিষয়ে কিছু অভিযোগ আছে। আমি দ্রুতই এ বিষয়ে ব্যবস্থা নিব।

এ বিষয়ে কালিয়াকৈর পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম তালুকদার বলেন শীঘ্রই আমরা ফগিঙ মেশিন দিয়ে মশার ঔষধ ছিটানোর কার্যক্রম হাতে নিব।

(আই/এসপি/মার্চ ০৪, ২০২১)