দীপক চন্দ্র পাল, ধামরাই : বছরে ১ হাজার এসি, নন - এসি লাক্সারী বাস তৈরীর লক্ষ্য নিয়ে উৎপাদন কার্যক্রম শুরু করেছে ইফাদ অটোস লিমিটেড । বৃহস্পতিবার সকালে ঢাকার ধামরাইয়ে ঢাকা -আরিচা মহাসড়কের পাশে প্রতিষ্ঠিত ইফাদের নিজস্ব কারখানায এ কার্যক্রমের উদ্বোধন করা হয ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমাযুন এমপি বলেন , জনগণের ক্রয ক্ষমতার মধ্যে সাশ্রযী মূল্যে বিশ্বমানের গাডী দেশেই উৎপাদন করা বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য ।

এ লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় ইতােমধ্যে অটোমােবাইল শিল্পের বিকাশে একটি নীতিমালা প্রণযনের উদ্যোগ নিযেছে সরকার। এ শিল্পের উত্তরত্তোর উন্নযন এবং টেকসই বিকাশের লক্ষ্যে এ নীতি প্রণযন করা হচ্ছে ।

তিনি আরো জানান , বর্তমানে অটোম্বোাইল শিল্প উন্নযন নীতি প্রণযনের কাজ চূডান্ত পর্যাযে রযেছে । শিঘ্রই এর খসডা অনুমোদন করে সংশ্লিষ্ট অংশীজনদের সাথে পরামর্শক্রমে তা চূডান্ত করা হবে ।

এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে আঞ্চলিক অটোমোবাইল শিল্প উৎপাদনের কেন্দ্রে উন্নীত করা হবে । এ লক্ষ্য অর্জনে সরকার অটোমোবাইল শিল্প উন্নযনে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে ।

এ লক্ষ্য অর্জনে তিনি সরকারের পাশাপাশি অটোমোৰাইল শিল্প উদ্যোক্তাদেরকেও এগিযে আসার আহবান জানান । অটোমোৰাইল শিল্পের বিকাশে প্রকৃত অর্থেই নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিক রাখৰে ।

সকলের সম্মিলিত প্রচেষ্টা বাংলাদেশ গাডী সংঘোজনকারী দেশের গন্ডি পেরিযে গাডী উৎপাদনকারী দেশের তালিকায অন্তর্ভুক্ত হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন শিল্পমন্ত্রী ।

তিনি বলেন, আপনারা, বর্তমান সরকার ২০২০ সালকে লাইট ইঞ্জিনিযারিং বর্ষ হিসেবে ঘোষণা করেছেন । ২০৪১ সালে উন্নত আয ও শিল্প সমৃদ্ধ দেশ গডতে সরকার দেশে শিল্প কারখানা স্থাপনের উপর গুরুত্ব দিচ্ছে দেশি - বিদেশি বিনিযোগকারীদের সব ধরণের সহাযতা প্রদান করছে সরকার ।

ইফাদ অটোস লিমিটেড কারখানা চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপুর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অথিতির ভাষন দেন বাণিজ্য মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার মোঃ এনামুর রহমান এমপি , ঢাকা-২০ আসনের এমপি আলহাজ বেনজির আহমেদ, ধামরাই পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা এবং বাংলাদেশ ট্রেভ এন্ড ট্যারিফ কমিশনের চেযারম্যান মুন্সী শাহাবুদ্দিন আহমেদ ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইফাদ এপের ম্যানেজিং ডিরেক্টর তানভীর আহমেদ, ইফাদ অটোসের ম্যানেজিং ডিরেক্টর তাসকিন আহমেদ, সহ বিভিন্ন অর্থলগ্নি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, ব্যবসাযী নেতৃবৃন্দ , বাস - ট্রাক মালিক ও শ্রমিক সংগঠনের নেতা - কর্মিবৃন্দ উপস্থিত ছিলেন ।

(ডিসিপি/এসপি/মার্চ ০৪, ২০২১)