স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সুক্ষ্ম ভারত বিরোধিতার জন্যেই বৈশাখের খরতাপের সময় লংমার্চ বেছে নিয়েছে বিএনপি। এটা তাদের আন্দোলন নয়, অপরাজনীতি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির রাউন্ড টেবিল মিলনায়তনে ‘বঙ্গবন্ধু একাডেমী’র আলোচনা সভায় সোমবার দুপুরে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, তিস্তা নিয়ে সরকারকে সহযোগিতা করা প্রয়োজন। দীর্ঘ কূটনৈতিক চাপ সৃষ্টি করে এ সমস্যার সমাধানে সরকারকে বিএনপির সহযোগিতা করা উচিত। কিন্তু তারা এটা না করে ভারতের নির্বাচনের সময়ে ভারত বিরোধিতা করে তাদের (ভারতকে) উস্কে দিচ্ছেন। তিস্তা নিয়ে রাজনীতি করা ঠিক নয়। এ নিয়ে আমাদের কোনো বিরোধ নেই। এজন্য লংমার্চ নয়, ‘লং ডিপ্লোমেটিক’ সমঝোতা প্রয়োজন। ভারতের চলমান নির্বাচনের পরে যে সরকার ক্ষমতায় আসবে তাদের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করা হবে। তারপর বিএনপির এ চাল মাঠে মারা যাবে।

সাবেক এই মন্ত্রী বলেন, তারপরও কেউ এ নিয়ে রাজনীতি করতে চাইলে বা এ নিয়ে কোনো উত্তেজনা, আইনশৃঙ্খলা ব্যাহত করা, এই লংমার্চকে ভায়োলেন্স মার্চ বা অশান্তির মার্চ করতে চাইলে সরকারকে ব্যবস্থা নিতে হবে। আমরা চাই না কোনো কঠোর ব্যবস্থা নিতে। আর এ নিয়ে আপনারা রাজনীতি করেন। তবে এ নিয়ে উশৃঙ্খল আচরণ করলে সরকারকে বা আমাদেরকে কঠোরভাবে মোকাবেলা করতে হবে।

(ওএস/এইচআর/এপ্রিল ২১, ২০১৪)