নওগাঁ প্রতিনিধি : নওগাঁর আত্রাইসহ বিভিন্ন এলাকায় অতিরিক্ত বোরো ধান চাষ হওয়ায় উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ধান উৎপাদনের সম্ভাবনা দেখা যাচ্ছে। চলতি মৌসুমে বোরো ধানের বীজতলা ও রোপনের আগ্রহ দেখে এমনটাই ধারণা করছে উপজেলা কৃষি বিভাগ। জমি চাষ, চারা উত্তোলন, চারা রোপন ও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষকরা।

তবে শ্রমিকদের মজুরি বেশি হওয়ায় ধান রোপনের সঙ্গে অধিক খরচ যোগ করতে হচ্ছে। গত বছর উপজেলায় বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ধার্য্য ছিল ১৭ হাজার ৯শ’ ৫০ হেক্টর জমি। চলতি বছরে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ধার্য্য হয়েছে, ১৮ হাজার ৮শ’ ৮৫ হেক্টর জমিতে। এ বছর বোরো ধান একটু আগেই রোপন শুরু হয়েছিল। তা এখন পর্যন্ত রোপন চলছে। এ পর্যন্ত ৯০ ভাগ জমিতে বোরো ধান রোপন করা হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী সপ্তাহের মধ্যে সিংহভাগ জমিতে বোরো ধান রোপন সম্পন্ন হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ৮টি ইউনিয়নের প্রতিটি ব্লকে কম-বেশি বোরো ধান চাষ হয়েছে। উপজেলার কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে কম জমিতে উন্নত জাতের বোরো ধান চাষ করে বেশি ফলন পেতে ব্যাপক সহায়তা করছে কৃষি বিভাগ। উন্নত জাতের বীজ ও সার প্রদান করে কৃষি বিভাগ উপজেলার কৃষকদেরকে সার্বক্ষণিক পরামর্শ দিয়ে আসছেন। যেন রোপন করা চারা সঠিক যত্ন সহকারে বড় হতে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে.এম কাউছার হোসেন বলেন, অল্প সময়ের মধ্যে বাকি জমিতে বোরো ধান রোপন সম্পন্ন হবে। রোগ-বালাইয়ে কি পরিচর্যা করতে হবে তা কৃষি অফিস সব সময় পরামর্শ দিয়ে আসছে।

(বিএস/এসপি/মার্চ ০৫, ২০২১)