বাগেরহাট প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দুইটি যুদ্ধ জাহাজ ‘কুলিশ’ ও ‘সুমেদা’ তিন দিনের সফরে সোমবার মোংলা বন্দরে এসে পৌঁছেছে। 

এ সময় বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দু’টিকে অভিবাদন জানায়। বাংলাদেশ নৌ বাহিনীর মোংলার দিগরাজ নৌঘাঁটির অধিনায়ক ভারতীয় জাহাজ দু’টির অধিনায়কদের স্বাগত জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আগামী ১০ মার্চ ভারতের এই দুটি যুদ্ধজাহাজের বাংলাদেশ ত্যাগের কথা রয়েছে।

ভারতীয় নৌবাহিনীর দুইটি যুদ্ধ জাহাজ তিন দিনের এ সফরকালে ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা কমডোর মহাদেভু গোভেরধান রাজু ও জাহাজ দুইটির অধিনায়ক টুঙ্গিপাড়াস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন ও বীর শ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের সমাধিস্থলে পুষ্পস্তবক অপর্ণ করবেন। পাশাপাশি তারা খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট’র সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বাংলাদেশে অবস্থানকালে জাহাজ দুইটি ভারতীয় নৌবাহিনীর পক্ষ হতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বানৌজা পদ্মা ও পলাশে ব্যবহৃত ৪১/৬০ মিলিমিটার গান এবং এ্যাকুয়াসটিক এমকে-৭ মাইন শুভেচ্ছা উপহার হিসেবে প্রদাণ করবেন। এ সব গান ও মাইন মহান মুক্তিযুদ্ধকালীন সময়ে বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দর ও পশুর নদীতে পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে আক্রমণ পরিচালনায় ব্যবহৃত হয়েছিল। সামরিক জাদুঘরে প্রদর্শণের জন্য ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে এসব সরঞ্জামাদি প্রদাণ করা হবে।

ভারতীয় যুদ্ধজাহাজ কুলিশ’র নেতৃত্বে রয়েছেন কমান্ডার সঞ্জীবসহ ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিক এবং যুদ্ধজাহাজ সুমেদা’র নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপালসহ ২০ জন কর্মকর্তা ও ১৩০ জন নাবিক ।

(এসএকে/এসপি/মার্চ ০৮, ২০২১)