স্পোর্টস ডেস্ক : টুর্নামেন্টের অন্য দুই দলকে যেন পাত্তাই দিল না বাংলাদেশ নীল দল। নবম বাংলাদেশ গেমসের নারী ক্রিকেট ইভেন্টের প্রথম রাউন্ডে নিজেদের দুই ম্যাচ জিতে প্রথম দল হিসেবে ফাইনালে উঠে গেছেন সালমা খাতুন, জাহানারা আলমরা। শুক্রবার শিরোপা নির্ধারণী ম্যাচে খেলবে তারা।

সোমবার (৮ মার্চ) নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সবুজ দলকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে নীল দল। আগে ব্যাট করে মাত্র ৮৩ রানে অলআউট হয়েছে সবুজ দল। যা তাড়া করতে মাত্র ২২.৩ ওভার খেলেছে নীল দল, খুইয়েছে একটি উইকেট।

টস জিতে সবুজ দলকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন নীল দলের অধিনায়ক সালমা খাতুন। ব্যাটিংয়ে নেমে জাহানারা, সালমা, মুমতা হেনা হাসনাতদের বোলিং তোপে পড়ে সবুজ দল। তারা খেলেছে ৩৯.৫ ওভার, স্কোরবোর্ডে জমা করতে পেরেছে ৮৩ রান।

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই সাফল্য পান আগের ম্যাচে ৬ উইকেট নেয়া ফারিহা তৃষ্ণা। তবে পরে আর উইকেট জমা পড়েনি তার ঝুলিতে। আজকের ম্যাচে সর্বোচ্চ উইকেট গেছে মুমতা হেনার নামে। তিনি ১০ ওভারে এক মেইডেনসহ মাত্র ২২ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট।

এছাড়া দুর্দান্ত বোলিং করেছেন বাকিরাও। জাহানারা ৬.৫ ওভারে ২৬ রানে ২, সালমা ৮ ওভারে পাঁচ মেইডেনসহ ৮ রানে ২ এবং ফারিহা ৭ ওভারে চার মেইডেনসহ ৮ রানে নিয়েছেন ১ উইকেট ।

সবুজ দলের পক্ষে সর্বোচ্চ ১৯ রান করেছেন অধিনায়ক ও ওপেনার শারমিন সুলতানা। এছাড়া সানজিদা ইসলাম ১৪, রোমানা আহমেদ ১২ ও দিশা বিশ্বাস করেছেন ১২ রান। এছাড়া আর কেউই দুই অঙ্কে যেতে পারেননি।

৮৪ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৫৮ রান তুলে ফেলেন নীল দলের দুই ওপেনার মুরশিদা খাতুন হ্যাপি ও শামিমা সুলতানা। মুরশিদা ২৪ রানে আউট হলেও শামিমা ৩০ ও ফারজানা ২১ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন।

নীল দল নিজেদের দুইটি ম্যাচ জিতলেও এখনও জয়ের দেখা পায়নি সবুজ ও লাল দল। আগামী ১০ মার্চ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি এ দুই দল। সেই ম্যাচের জয়ী দলই শুক্রবার ফাইনাল খেলবে নীল দলের বিপক্ষে।

(ওএস/এসপি/মার্চ ০৮, ২০২১)