স্টাফ রিপোর্টার : ১০টি কাগুজে প্রতিষ্ঠানের মাধ্যমে ৮০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বিদেশে পলাতক প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ৩৭ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (৯ মার্চ) দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান দুদক সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার।

তিনি বলেন, পিকে হালদারের সহযোগী ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের এমডি মো. রাশেদুল, ভারপ্রাপ্ত এমডি মো. আবেদ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম. এ. হাশেম এবং বোর্ড সদস্যরা যাচাই-বাছাই ছাড়াই ঋণের বিপরীতে কোনো মর্টগেজ গ্রহণ ছাড়া ১০টি কাগুজে প্রতিষ্ঠানের মালিকদেরকে ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেছেন।

দুদক সচিব বলেন, বেনিফিশিয়ারিরা ইন্টারন্যাশনাল লিজিং থেকে প্রায় ৮০০ কোটি টাকা ভুয়া ঋণের নামে উত্তোলন করে আত্মসাৎ করেন এবং পরবর্তীতে বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ভুয়া কোম্পানি ও বিভিন্ন ব্যক্তির হিসাবে অর্থ স্থানান্তর করেছেন। এ কারণে পিকে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে পৃথক ১০টি মামলার অনুমোদন দিয়েছে দুদক।

তিনি আরও বলেন, পিকে হালদারের সহযোগী ৩৩ জনের বিরুদ্ধে সম্পদ বিবরণীর নোটিশ জারির অনুমোদন দিয়েছে দুদক। শিগগিরই এদের বিরুদ্ধে সম্পদ নোটিশ জারি করা হবে। এছাড়াও পিকে হালদারের সহযোগী ক্যাপ্টেন মোয়াজ্জেমসহ ৪৫ জনের ইমিগ্রেশন বন্ধ চেয়ে ইমিগ্রেশন অথরিটির কাছে পত্র দিয়েছে দুদক বলে জানান তিনি।

(ওএস/এসপি/মার্চ ০৯, ২০২১)