জসিম উদ্দিন জুয়েল, টঙ্গী (গাজীপুর) : বুধবার গাজীপুর সিটি কর্পোরেশন, জোন-১ সভাকক্ষে এম্পাওয়ারিং দ্যা রেডিমেড গার্মেন্টস ওয়ার্কারস লিভিং ইন আরবান স্লামস অফ ঢাকা প্রজেক্ট ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম টঙ্গী গাজীপুরের উদ্যোগে পোশাক শিল্পে নিয়োজিত শ্রমিকদের অধিকার ও কল্যাণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর সিটি কর্পোরেশন জোন-১ এর নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম সোহরাব হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, গাজীপুর সিটি কর্পোরেশনের সচিব মো: মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে ব্র্যাকের আরএমজি প্রকল্পের অধীনে পোশাক শ্রমিকদের স্বাস্থ্য, পারিবারিক সমস্যা, বেতনের টাকার সুরক্ষা, শিশুদের প্রতি করণীয়সহ তাদের সার্বিক জীবনমান উন্নয়নে চলমান বিবিদ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন ম্যানেজার অপারেশন (ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম) রেজভিনা পারভীন, ম্যানেজার ব্র্যাক প্রধান কার্যালয়ের আহম্মদ ইবনে সেলিম, আঞ্চলিক ব্যবস্থাপক ব্র্যাক প্রধান কার্যালয়ের সেলিম রেজা, ব্র্যাক টঙ্গী ম্যানেজার রিয়াজ উদ্দিন ব্র্যাকের কর্মশালার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বক্তব্যসহ প্রদান করেন।

এ সময় ব্র্যাক কর্মকর্তারা গার্মেন্টস শ্রমিক এবং অতিদরিদ্রদের জন্য প্রতিষ্ঠানটির বিভিন্ন সেবা বিনামূল্যে গ্রহণ করার জন্য সকল পোশাক কারখানাগুলোকে এগিয়ে আসার আন্তরিক আহ্বান জানান।

মতবিনিময় সভায় প্যারালিগ্যাল বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) টঙ্গী গাজীপুর এর সোহেল খান, বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি ফেরদৌসি বেগম, ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ কর্মকর্তা এসআই রফিকুল ইসলাম পোশাক শিল্পের মালিক শ্রমিকদের বিভিন্ন সমস্যা এবং সমাধানের করণীয় সম্পর্কে মতামত ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে সচিব মো: মোস্তাফিজুর রহমান পোশাক শিল্পের মালিক ও শ্রমিকদের আইএলও কনভেনশনের নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট সকল পক্ষকে পারস্পরিক যোগাযোগ রক্ষা করে চলার জন্য গাজীপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দৃষ্টি আকর্ষণ করেন।

শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক আফরোজা পারভীন শ্রমিকদের যে কোন সমস্যায় ১৬৩৫৭ নাম্বারে যোগাযোগ করতে দিকনির্দেশনা দেন।

সভাপতি এস এম সোহরাব হোসেন বিভিন্ন সমস্যার সমাধানে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল সিস্টেমে পোশাক কারখানাগুলো পরিচালনা করার বিষয়ে গুরুত্বারোপ করেন। পাশাপাশি শ্রমিকদেরকেও আহ্বান জানান এবং সংশ্লিষ্ট সকল মহলকে ডিজিটাল প্রক্রিয়ায় কর্মস্থলে প্রবেশ, চাকুরীচ্যুত, চাকুরী থেকে অব্যাহতি করনে প্রশিক্ষণ ব্যবস্থা চালু করতে বলেন। এরপরই তিনি অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গাজীপুর সিটি কর্পোরেশন ৪৯নং ওয়ার্ড কাউন্সিলর ফারুক আহমেদ, সংরক্ষিত মহিলা কাউন্সিলর নাসরিন আক্তার শিরিনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

(জে/এসপি/মার্চ ১০, ২০২১)