চাটমোহর (পাবনা) প্রতিনিধি : চাটমোহর উপজেলার নিমাইচড়া ইউনিয়নের তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তা আল মামুনের বিরুদ্ধে জন্ম নিবন্ধন করতে আসা দরিদ্র মানুষের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগে জানা যায়, নিমাইচড়া ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে উদ্যোক্তা আল মামুন দীর্ঘদিন ধরে অবৈধভাবে অর্থ আদায় করে আসছে। সমাজ বলজপুর গ্রামের অভিযোগকারী তার ছেলের জন্য ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন যায়। এসময় আল মামুন চেয়ারম্যান আসে অজুহাতে নানা তালবাহানা করতে থাকে। ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রের আল মামুন ২শ’ টাকা দিলে জন্ম নিবন্ধন পাওয়া যাবে বলে জানায়। শেষে ১৫০ টাকা দিয়ে জন্ম নিবন্ধন করে দেন।

অভিযোগ লিপিতে তিনি আরো জানান, এলাকার হত দরিদ্রদের কাছ থেকেও এভাবেই অতিরিক্ত অর্থ নিয়ে আল মামুন জন্ম নিবন্ধন দেন। অতিরিক্ত টাকা না দিলে জন্ম নিবন্ধন দেয়া হয় না বলেও তিনি জানান। নিমাইচড়া ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে উদ্যোক্তা আল মামুন ইউপি চেয়ারম্যানকে না জানিয়ে এসকল অপকর্ম করে যাচ্ছেন। ফলে সাধারণ মানুষ অর্থদন্ডসহ হয়রানির শিকার হচ্ছে।

ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে উদ্যোক্তা আল মামুন জানান, জন্ম নিবন্ধন প্রতি ২শ’ টাকা নেবার কথা অস্বীকার করেন। তবে প্রিন্ট খরচসহ ৮০ টাকা নেয়ার কথা তিনি স্বীকার করেন। কেউ শত্রুতা করে হয়তো অভিযোগ করেছে বলে তিনি মন্তব্য করেন।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন মাস্টার বলেন, ১৮ বছরের কম বয়সীদের ৫০ টাকা ফি দিয়ে জন্ম নিবন্ধন কপি নেবার বিধান রয়েছে। অভিযোগের কপি আমি পেয়েছি। বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

(এমএইচএম/এএস/আগস্ট ২৬, ২০১৪)