স্টাফ রিপোর্টার : বিভিন্ন অঙ্গনে বিশেষ অবদান রাখায় ২০১৩ সালের জন্য জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ ১০ জন বিশিষ্ট নারীকে অনন্যা শীর্ষদশ সম্মানে ভূষিত করা হচ্ছে।

বুধবার সন্ধ্যায় হোটেল রূপসী বাংলায় এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্ত দশজনের হাতে পাক্ষিক অনন্যার পক্ষ থেকে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন- রমা চৌধুরী(মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধবিষয়ক লেখক), নাজনীন সুলতানা (বাংলাদেশ ব্যাংকের প্রথম মহিলা ডেপুটি গভর্নর), সাদেকা হাসান সেঁজুতি (উদ্যোক্তা, ই-কমার্স), মাচিং নু মারমা (কৃষি উদ্যোক্তা), তসলিমা আখতার (ফটোগ্রাফি), রোজিনা ইসলাম (সাংবাদিকতা), ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস (বাংলাদেশের প্রথম মহিলা প্যারাট্রুপার), মায়মুনা এন. আহমেদ (শিক্ষা) এবং তৈয়বা বেগম লিপি (শিল্পকলা)।

পাক্ষিক অনন্যা’র সম্পাদক তাসমিমা হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কৃষি-শিল্প-বাণিজ্য-অর্থনীতি-অভিনয়-সঙ্গীত-খেলাধূলা-শিক্ষা-চিকিৎসা-মুক্তিযুদ্ধ-সমাজকল্যাণ ও উন্নয়নমুখি কাজ-আইন ও মানবাধিকার-উদ্যোক্তা-রাজনীতি-সাংবাদিকতা প্রভৃতি অঙ্গনে বিশেষ অবদান রাখার জন্যে এই সম্মাননা প্রদান করা হচ্ছে।

১৯৯৩ সাল থেকে অনন্যা শীর্ষদশ পুরস্কার দেওয়া হচ্ছে। প্রতিবছর দেশের ১০ জন নারীকে তাঁদের নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার জন্যে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

গত ২০ বছরে ২০০ জন নারীকে এই সম্মানে ভূষিত করা হয়েছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


(ওএস/এএস/আগস্ট ২৬, ২০১৪)