আন্তজার্তিক ডেস্ক : পথ পাল্টে ফ্লাইট এমএইচ-৩৭০ আর ফেরেনি। মুখ ঘুরিয়ে কোনও মতে ফিরল ফ্লাইট এমএইচ-১৯২।

প্রথমটির নিখোঁজ হয়ে যাওয়ার রহস্যের জট ছাড়ানোর আগেই আবার বিভ্রাট মালয়েশিয়ারই আর এক বিমানে। রোববার রাতে কুয়ালা লামপুর থেকে মোট ১৬৬ জনকে নিয়ে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা হয়েছিল মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি বিমান। কিন্তু ডান দিকের ল্যান্ডিং-গিয়ার বিকল হয়ে যাওয়ায় কিছু দূর গিয়ে সেটি মুখ ঘুরিয়ে নেয়। রওনা দেওয়ার ঘণ্টাখানেক পরে স্থানীয় সময় রাত দু’টো নাগাদ বিমানটি কোনও মতে জরুরি অবতরণ করে কুয়ালা লামপুরের উপকণ্ঠে সেপাং আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমানের ১৫৯ জন যাত্রী ও ৭ জন কর্মী অক্ষত রয়েছেন।

বিমানটি বেঙ্গালুরুতে পৌঁছনোর কথা ছিল ভারতীয় সময়ের হিসেবে রাত ১১টা ৩৫ মিনিটে। কিন্তু তার আগেই মালয়েশিয়া এয়ারলাইন্স টুইটারে জানায়, বিমানটি ফিরে যাচ্ছে। বিমানসংস্থাটির তরফে যান্ত্রিক ত্রুটির কথা স্বীকার করে নিয়ে জানানো হয়, বিমানটি ফিরছে। রাত দু’টো নাগাদ নামতে পারে। বিমানবন্দরে দমকল ও উদ্ধারকারী দল প্রস্তুত রয়েছে।

উড়ান-নজরদারির একটি ওয়েবসাইট জানাচ্ছে, কুয়ালা লামপুরের আকাশে ফিরে গিয়ে বেশ কয়েক বার চক্কর কাটতে থাকে বিমানটি। এর পরে মালয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী অস্থায়ী পরিবহণ মন্ত্রী হিসামুদ্দিন হুসেন টুইট করে জানান, “সকলে নিরাপদে নেমেছেন। এখনই সেখানে যাচ্ছি।”

পরে বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষও জানান, বিমানটি কুয়ালা লামপুরের সেপাং আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে গিয়ে জরুরি অবতরণ করেছে। মালয়েশিয়া এয়ারলাইন্স তাদের বি৭৩৭-৮০০ বিমানটির ডান দিকের ল্যান্ডিং গিয়ার বিকল হয়ে যাওয়ার কথা স্বীকার করে নিয়েছে।

(ওএস/এটি/এপ্রিল ২১, ২০১৪)