শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরে কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলা ২০২১ ব্যাপক সাড়া ফেলেছে। চারদিন ব্যাপী এ মেলায় কৃষক ও কৃষি গবেষণা প্রেমিরা খুঁজে পেয়েছে নতুন নতুন কৃষি প্রযুক্তি রসদ ও কৃষি পণ্যের অবাধ ব্যবহারের কৌশল। ভোজন পিপাসুরা ভুট্রা ও গমের ভিন্ন স্বাদের খাবারেও সন্ধান পেয়েছেন এ মেলায়।

দিনাজপুরের নশিপুরস্থ বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট চত্বরে এ এক ভিন্নধর্মী আয়োজন-গবেষণা নয়, মেলার।

সোমবার এ মেলা’র শুরু। শেষ হবে বৃহস্পতিবার। গম ও ভুট্রা ছাড়াও বিভিন্ন দানাদার জাতীয় ফসলের ব্যবহার,ভিন্ন স্বাদের খাদ্য তৈরি এবং কৃষিতে আধুনিক যন্ত্র ও মেশিন প্রদর্শন এবং ব্যবহারের কৌশল ছিলো এ মেলায়। মেলায় এসে অভিজ্ঞতা’র রসদ পেয়ে বেশ খুশি কৃষক।

কৃষক দবিরুল ইসলাম জানালেন, এ মেলায় এসে তিনি চাষাবাদ বাড়ানোর প্রযুক্তি খুঁজে পেয়েছে। একই কথা জানালেন, কৃষক গুলজার হোসেন। তিনি ভুট্রার নতুন স্বাদের খাদ্য পেয়ে বেশ খুশি। এখন এধরণের খাদ্য তিনি নিজেই বাসায় তৈরি করবেন বলে তার আশা।

কৃষি জমির পরিমাণ কমলেও আধুনিক যন্ত্র আর প্রযুক্তির ছোঁয়ায় বেড়েছে ফসলের উৎপাদন। চাষাবাদে যন্ত্র ব্যবহারে সময়, শ্রম. অর্থ ও পানি সাশ্রয়ের পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বেড়েছে প্রায় কয়েক গুণ। এমনই মন্তব্য মেলায় অংশ নেয়া উদ্যোক্তাদের।

দিনে দিনে কৃষি কাজে বাড়ছে যন্ত্রের ব্যবহার। কৃষি কাজে যান্ত্রিক উপকরণ দিয়ে হালচাষ, ক্ষেত থেকে ধান-গম কাটা, উঠানো, মাড়াই-ঝাড়াই ও বস্তাবন্দির কাজও করছেন কৃষকেরা যন্ত্রের মাধ্যমে। যন্ত্রের ব্যবহারে অল্প সময়েই সব জমি চাষ ও চারা রোপণ করতে পারছে কৃষক।এ প্রযুক্তির মাধ্যমে ফসল কাটা, ঝাড়াই-মাড়াই, বস্তাবন্দি, খোসা থেকে দানা আলাদা করা যায়। এছাড়া বীজ বপন, সার প্রয়োগ ও কীটনাশক ছিটানো, জমির শক্ত মাটি কর্ষণের জন্য সাব সয়লার, ধান কিংবা অন্যান্য ফসলি বীজ শুকানোর জন্যও ব্যবহার করা হচ্ছে যন্ত্র। ধান, গম, ভুট্টা শুকাতেও প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

উৎপাদিত ফসল উত্তোলন, কাটা, ঝাড়াই-মাড়াই,বস্তাবন্দি এবং পরিবহনসহ কৃষি’র প্রতিটি স্তরে এখন ব্যবহার করছে যান্ত্রিক প্রযুক্তি। এতে সময়, শ্রম.অর্থ ও পানি সাশ্রয়ের পাশাপাশি জমিতে বৃদ্ধি পাচ্ছে উর্বরা শক্তি বৃদ্ধি পাচ্ছে। তাই, কৃষি প্রযক্তি প্রদর্শন মেলা'খুবই গুরুত্ব বহন করছেন বলে দাবী আয়োজক বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউটের মহাপরিচালক ড. মো. এছরাইল হোসেনের।

বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউট আয়োজিত চারদিনব্যাপী কৃষি প্রযুক্তি প্রদর্শন মেলায় বসে ২০টি স্টোল।আনুষ্ঠানিভাবে মেলার উদ্বোধন করেন, কৃষি মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক। উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো.মেজবাহুল ইসলাম, সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, বাংলাদেশ কৃষি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন-বিএডিসি'র চেয়ারম্যান ড.অমিতাভ সরকার ও বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আকরাম হোসেন চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মেলা স্টল পরিদর্শন করে আশার বানী শোনালেন কৃষি মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক।কৃষি জমির পরিমাণ কমলেও আধুনিক যন্ত্র আর প্রযুক্তির ছোঁয়ায় বেড়েছে ফসলের উৎপাদন। চাষাবাদে যন্ত্র ব্যবহারে সময়, শ্রম. অর্থ ও পানি সাশ্রয়ের পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বেড়েছে প্রায় কয়েক গুণ। দিনাজপুরের মাটি দেশী বিদেশী যে কোন ফল ও ফসল আবাদে উপযোগী।

স্টোলগুলোতে বিভিন্ন কৃষি প্রযুক্তি যন্ত্র,মেশিন ছাড়াও গম ও ভুট্রার খাদ্য, পণ্য স্থান পেয়েছে।কৃষি প্রযক্তি প্রদর্শন মেলা'২০২১ মেলা ব্যাপক সাডা ফেলেছে।এ ধরণের মেলা অব্যাহত থাকলে আগামীতে কৃষকের জন্যে কল্যাণ বয়ে আনবে, এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

(এস/এসপি/মার্চ ১৬, ২০২১)