সাভার প্রতিনিধি : শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বুধবার সকালে আশুলিয়ার জামগড়া এলাকার ডিজাইনার জিন্স নামের কারখানাটিতে এ ঘটনা ঘটে।

সোনিয়া, হায়দার ও রুবেলসহ কারখানার একাধিক শ্রমিক জানান, আশুলিয়া জামগড়া এলাকার ডিজাইনার জিন্স নামের তৈরি পোশাক কারখানা কর্তৃপক্ষ মঙ্গলবার লাইন চিফ জাহাঙ্গীর ও এক অপারেটরকে বরখাস্ত করে। এরই প্রতিবাদে মঙ্গলবার সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশের পর উৎপাদন প্রক্রিয়া বন্ধ রেখে ওই দুই শ্রমিককে পুনরায় বহাল, শ্রমিক ছাঁটাই বন্ধ ও কারখানার প্রশাসনিক বিভাগ, জিএমসহ কারখানায় ছয় কর্মকর্তাকে অপসারণের দাবিতে কর্মবিরতি পালন শুরু করে। পরে মঙ্গলবার বিকেলে কারখানায় ছুটি ঘোষণা করলে শ্রমিকরা বাড়ি ফিরে যায়।

এদিকে বুধবার সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশের পর মূল ফটকের সামনে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পেয়ে ক্ষিপ্ত হয়ে ওঠে। এ সময় উত্তেজিত শ্রমিকরা কারখানার সামনে বিক্ষোভ শুরু করলে খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের কারখানার সামনে থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, ‘শ্রমিক বিক্ষোভের মুখে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সকালে শ্রমিকরা কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করলে তাদের কারখানার সামনে থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। তবে যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে।’

(ওএস/এইচআর/আগস্ট ২৭, ২০১৪)