ইন্দ্রজিৎ কুমার সাহা, কালিয়াকৈর (গাজীপুর) : গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার  উপর দিয়ে প্রবাহিত হয়ে গেছে তুরাগের শাখা নদী বংশী। নদীটি তুরাগের কাটাখালি, শিমুলতলী এলাকা দিয়ে প্রবাহিত হয়ে বলিয়াদী বাজার হয়ে ডুবাইল এলাকায় গিয়ে বড় বংশী নদীর সাথে  মিলিত হয়েছে। একসময় নদীটি ছিল ভরা যৌবনা। দুকুল ছাপিয়ে প্রমত্তা বংশি নদী প্রবাহিত হত। দুই পারের মানুষের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিল এই নদী। 

বড় বড় গয়নার নৌকা, বালির ট্রলার এমনকি লঞ্চ চলাচল করত নদীর বুকে। মাঝিরা নৌকা ভর্তি করে মাছ নিয়ে বেচাকিনি করত ঐতিহ্যবাহী বলিয়াদী বাজারে। মনসা পূজা দুর্গাপূজার দশমি পালিত হত মহা আড়ম্বরে।

কালের পরিক্রমায় সেই বংশি নদী আজ মৃত। দখল দূষণে যেন এক ভাগার। কত জায়গায় এবং কত ভাবে যে নদীটিকে মেরে ফেলতে সচেষ্ট মানুষ তা লিখে বোঝানো সম্ভব নয়। হোক সে ক্ষমতাবান আর নিঃস তাতে কি যায় আসে? যে, যেভাবে পারছে নদীটিকে দখল করে কালের অতল গহবরে মিলিয়ে দিচ্ছে। দখলের মহা উৎসবে পরিণত হয়েছে এই নদী।

দখল দূষণের হাত থেকে রেহাই পায়নি ঐতিহ্য বাহী বলিয়াদী বাজারে অবস্থিত একটি পাকা ঘাটও! এইতো কয়েকবছর আগেই এখানে একটি পাকা ঘাট নির্মাণ করা হয়েছিল। সেই ঘাট আজ বিলীন হওয়ার পথে। এছাড়াও কলকারখানার দূষিত বর্জ্য, মানুষের ফেলানো প্লাস্টিকের বর্জ্য সহ অন্যান্য ভাবেও ভাগাড়ে পরিণত হয়েছে নদীটি।

এ বিষয়ে কালিয়াকৈর এর ইউ এন ও কাজী হাফিজুল আমিনের সাথে যোগাযোগ করলে তিণি বলেন অচিরেই এই সকল অবৈধ স্থাপনা গুলি দখলমুক্ত করা হবে।

(আই/এসপি/মার্চ ১৯, ২০২১)