উজ্জ্বল হোসাইন, চাঁদপুর : মতলব উত্তর উপজেলার ১০নং ফতেপুর পূর্ব ইউনিয়ন যুবলীগের সভাপতি আবু হাসানাত ও সাধারণ সম্পাদক ইলিয়াছ মিয়া ২ মামলায় জেল হাজতে আছেন। ঘটনার বিবরণে জানা যায়, যুবলীগের সভাপতি আবু হাসানাত সম্প্রতি ফতেপুর পূর্ব ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ খোকন দেওয়ানকে রামদা দিয়ে কুপিয়ে মারাত্মক জখম করেন। এ ঘটনায় মামলা হলে তার বিরুদ্ধে ওয়ারেন্ট থাকলেও সরকারি দলের লোক হওয়ায় পুলিশ তাকে আটক করেন নি বলে জানান গ্রাম পুলিশ খোকন দেওয়ান। গত ক’দিন পূর্র্বে চাঁদপুর কোর্টে হাজিরা দিতে গেলে মহামান্য আদালাত তাকে জেল হাজতে প্রেরণ করে। 

অপর আসামী যুবলীগের সাধারণ সম্পাদক ইলিয়াছ। তিনি সম্প্রতি মতলব উত্তর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মনির হোসেন মোল্লার ওপর আতর্কিত হামলা চালিয়ে হাত ভেঙ্গে দেন। ঐ হামলায় মনির মোল্লা মারাত্মকভাবে জখম হয়ে ক’দিন যাবৎ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক। তার মামলায় ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ইলিয়াছ মিয়ার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু হলে তাকে মতলব উত্তর থানা পুলিশ ১৪ মার্চ আটক করে। পরে পুলিশ কোর্টে প্রেরণ করলে মহামান্য আদালত তাকে জেল হাজতে প্রেরণ করে।

বিভিন্ন সূত্রে জানা যায়, এই দুই যুবলীগ নেতা অত্র ইউনিয়নের রাজনীতিকে একেবারে ধ্বংস করে ফেলছে। তারা মাদকের সাথে জড়িত। মাদক সেবন ও বিক্রি দুটির মধ্যেই সংযুক্ত আছে। এছাড়া জমি দখল, হামলা-মামলা, মানুষকে অহেতুক হয়রানি করে। এলাকাকে ত্রাসের রাজ্য বানাবার উপক্রম করে আসছে। এলাকায় তারা বালু খেকো বাঘ নামে পরিচিত। বিগত ২/৩ বছর যাবৎ ঐ ইউনিয়নের যত সরকারি-খাস ভূমি আছে ঐখান থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে মানুষর কাছে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। তাদের অত্যাচার ও ভয়ে মানুষ কথা বলতে পারতো না।

একটি চক্র ও কিছু সংখ্যক প্রভাবশালী ব্যক্তিকে ম্যানেজ করে ঐ ইউনিয়নের সমাজ এবং রাজনৈতিক অঙ্গনে অনেক ক্ষতিসাধন করেছে। বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। উন্নয়নকে বাধাগ্রস্ত করেছে। এ প্রকৃতির লোক যদি দলে থাকে সংগঠনের বড় ধরনের ক্ষতির সম্ভাবনা থাকবে এবং দলের অনেক ক্ষতি হবে। তাদের দল থেকে বহিষ্কার করার দাবি বিভিন্ন মহলের। এই দুই যুবলীগের ২ নেতার ধর্ম-কর্ম ও চরিত্র বলতে কিছুই নেই। এক অনুসন্ধানে বিভিন্ন লোকজনের কাছে জানতে চাইলে তারা এসব অভিযোগ করেন।

ফতেপুর পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী শুক্কর আলী বলেন, আবু হাসানাত ইউনিয়ন যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ইলিয়াছ মিয়া এ দুজন এলাকার ভাবমূর্তি নষ্ট করে আসছে এবং নবুরকান্দি, লুধুয়া, সুজাতপুর নদীতে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে এলাকার বিভিন্ন লোকের কাছে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এ ছাড়াও তারা বিভিন্ন অপকর্মের সাথে জড়িত রয়েছে।

ইউনিয়ন আওয়ামী লীগ নেতা হাবিবুল্লাহ বলেন, তাদের বিরুদ্ধে অভিযোগের শেষ নাই। তারা দলের নাম ব্যবহার করে দলের ভাবমূর্তি নষ্ট করছে এবং তারা মাদকের সাথেও জড়িত রয়েছে। তাদের বিরুদ্ধে থানায় এবং কোর্টে একাধিক মামলা রয়েছে।

মতলব উত্তর উপজেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক মনির মোল্লা বলেন, তারা সকল অপকর্মের সাথে জড়িত। মাদক ব্যবসা, বালু উত্তোলনসহ সম্পত্তি দখল ও ঘর পোড়ানোরও অভিযোগ রয়েছে সাধারণ সম্পাদক ইলিয়াছের বিরুদ্ধে। তাদের অত্যাচারে এলাকার মানুষ অতিষ্ঠ বলে জানান মনির হোসেন মোল্লা।

(ইউ/এসপি/মার্চ ২১, ২০২১)