উজ্জ্বল হোসাইন, চাঁদপুর : চাঁদপুর মেঘনার অভয়াশ্রমে গতকাল ২২ মার্চ নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় ৩০ জেলেকে আটক করেছে চাঁদপুর নৌ থানা পুলিশ। এ সময় ১শ’ কেজি জাটকা ও লক্ষাধিক মিটার নিষিদ্ধ কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত ইনচার্জ এসআই জহিরুল ইসলামের নেতৃত্বে রোববার রাত ১০টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত মেঘনা নদীর পুরাণবাজার রনাগোয়াল, রাজরাজেশ্বর ও লালপুর এলাকায় জাটকা রক্ষার এ অভিযান পরিচালনা করে জাল মাছসহ জেলেদের আটক করা হয়।

পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাতের নেতৃত্বে শিক্ষানবিশ ম্যাজিস্ট্রেট জাহিদ হাসান, মেশকাতুল ইসলাম, রিক্তা খাতুন ও রেশমা চাঁদপুর নৌ থানায় মোবাইল কোর্ট বসিয়ে ২৪ জেলেকে একবছর করে সশ্রম কারাদ- প্রদান করেন। আর অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ৬ জনকে মুচলেকা রেখে পরিবারের জিম্মায় ছেড়ে দেয়া হয়।

মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া অপ্রাপ্ত বয়স্ক জেলেরা হলো : আবুল কালাম (১৩), সজিব বেপারী (১৬), মিলন গাজী (১৬), জুম্মন গাজী (১৪), সুমন দেওয়ান (১৩) ও আমির হোসেন (১৩)। উভয়দ-ে দ-িত হলো- সোহেল বকাউল (৩৫)। আটককৃত জেলেরা হলো- মমিন আলী গাজী (৩২), মনির হোসেন সরকার (৩৫), নিজাম তপাদার (৪৫), জাকির সিকদার (৪০), আলাউদ্দিন (৪০), আবুল হোনেন বেপারী (২৬), আবু বকর বেপারী (৩৮), ইমান হোসেন (২০), কাইয়ুম (৩৫), জহিরুল ইসলাম (২০), হান্নান জমাদার (৩৫), খোকন দেওয়ান (৫৫), রহমত আলী (১৬), বিল্লাল হোসেন (২৯), আবুল বকাউল (১৯), ইমন (১৮), হানিফ (২১), ইসমাইল বেপারী (২০), আজিজ সরকার (৩৫), বিল্লাল হোসেন (৩৩), মাহফুজ প্রধান (১৮), সাত্তার (২০) ও দেলোয়ার হোসেন (২০)।

চাঁদপুরে ইলিশের অভয়াশ্রমে জাটকাসহ সকল প্রকার মাছ আহরণ নিষিদ্ধ সময়ে এ পর্যন্ত তথা গত ২২ দিনে ৪৯টি মোবাইল কোর্ট এবং ২১৯টি অভিযান পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে মামলা হয়েছে ৯৮টি এবং ১৩৯জন জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

(ইউ/এসপি/মার্চ ২৩, ২০২১)