কুমিল্লা প্রতিনিধি : বাংলাদেশ ও ভারতের মধ্যে অমীমাংসিত বিষয়গুলো শিগগির সমাধান হবে বলে মন্তব্য করেছেন ভারতের ত্রিপুরা রাজ্য বিধান সভার ডেপুটি স্পিকার পবিত্র কর। তিনি বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে আসার জন্য মুখিয়ে আছেন।

বুধবার দুপুরে কুমিল্লা প্রেসক্লাব মিলনায়তনে কুমিল্লা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও কুমিল্লা ফটো সাংবাদিক ফোরামের উদ্যোগে কুমিল্লায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বৃহত্তর কুমিল্লার কৃতি সন্তান ভারতের ত্রিপুরা রাজ্য বিধান সভার ডেপুটি স্পীকার পবিত্র কর এসব কথা বলেন।

তিনি বলেন, এদেশের মানুষের ভিসার বিষয়ে ভারত সরকার উদার। অসুস্থ রোগী, ব্যবসায়ী ও বয়স্কদের ভিসা আরো সহজ করা হয়েছে। আমি চাই আপনারা কুমিল্লাবাসী বাংলাদেশ সরকারের মাধ্যমে কুমিল্লায় ভারতের একটি ভিসা অফিস স্থাপনের জন্য আমাদের কাছে আবেদন পাঠান। আমরা আপনাদের আবেদনপত্র পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেবো।

তিনি আরো বলেন, ব্যাংক ও ট্যাংকের শহর কুমিল্লা স্নিগ্ধতায় ভরপুর। উপমহাদেশের ব্যাংক গড়ার কারিগর এই কুমিল্লা। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম কেন্দ্রও ছিল কুমিল্লা। বাংলাদেশের স্বাধীনতার অন্যতম অগ্রদূত কুমিল্লার সন্তান ভাষা সৈনিক ধীরেন্দ্রনাথ দত্ত। তিনিই প্রথম পাকিস্তান পার্লামেন্টে বাংলা ভাষার প্রথম প্রস্তাবক। উনার স্মৃতি সংরক্ষণে ব্যবস্থা নেওয়া উচিত।

ফেইসবুকে উপ-মহাদেশের সংগীত সাধক শচীন কর্তার কুমিল্লার বাড়িটির ভগ্নদশা, বাড়ির পাশে মুরগির খামার দেখে আমি ব্যথিত হয়েছি। আশা করি বাংলাদেশ সরকার শচীন দার স্মৃতি বিজড়িত বাড়িটি সংরক্ষণ করবেন।

ডেপুটি স্পিকার বলেন, ফেনসিডিলসহ মাদক নির্মুলে আমরা সক্রিয় রয়েছি। কুমিল্লায় সফরকালে সঙ্গে তার স্ত্রী ও কন্যা ছিলেন।

(ওএস/এটিআর/আগস্ট ২৭, ২০১৪)