সিরাজগঞ্জ প্রতিনিধি : উল্লাপাড়ার পর এবার সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় শিশু ও নারীসহ আরো নয়জন এ্যানথ্রাক্স রোগী সনাক্ত হয়েছে। এনিয়ে সিরাজগঞ্জে এ্যানথ্রাক্স আক্রান্তের সংখ্যা দাড়ালো ২৯ জনে।

বুধবার দুপুরে শাহজাদপুরের পোতাজিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্রে এদের এ্যানথ্রাক্স আক্রান্তের বিষয়টি নিশ্চিত করা হয়।

নতুন করে আক্রান্তেরা হলো, জেলার শাহজাদপুর উপজেলার কৈজুরি ইউনিয়নের পাথরাইল গ্রামের রুহুল আমিন (১৮), মজিবর রহমান (৫০), শাহ আলম (৩০), আয়মনা বেগম (৪৪), হাবিবুর রহমান (৪৮), শামসুল ইসলাম (৩৭), বিথী খাতুন (৮), শাকিল (১২) ও মানিক (২৯)।

শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সিভিল সার্জনের কার্য্যালয়সূত্রে জানা যায়, গত ২৩ আগস্ট সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কৈজুরি ইউনিয়নের পাথরাইল গ্রামের নুরনবী ব্যাপারির একটি ছাগল হঠ্যাৎই অসুস্থ হয়ে পড়লে সে ছাগলটি জবাই করে। পরবর্তিতে প্রতিবেশী ও আত্বীয়স্বজনের মাঝে এর মাংস বন্টন করে দেয়া হয়। এই মাংস কাটার কাজে অংশ নেয়া ও খাবার পরে এদের বিভিন্ন জনের শরীরে ছোট ছোট আকারে ফোসা উঠতে দেখা যায়। একপর্যায়ে ফোসকা থেকে তা ক্ষতে পরিনত হলে বুধবার তাদের শাহজাদপুরের পোতাজিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স্রে আনা হলে কতর্ব্যরত চিকিৎসক তাদের এ্যানথ্রাক্স আক্রান্তের বিষয়টি নিশ্চিত করে।

সিরাজগঞ্জের সিভিল সার্জন ডাঃ মোঃ শামসুদ্দীন আরো নয়জনের এ্যানথ্রাক্সে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, আক্রান্তদের জরুরি ভিত্তিতে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। এ্যানথ্রাক্স আক্রান্তদের স্বাস্থ্য পরিক্ষা করার জন্য ইতিমধ্যেই ঢাকা থেকে বাংলাদেশ রোগ তত্ত ও গবেষনা ইন্সটিটিউটের তিন সদস্যের একটি মেডিকেল টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে।

এর আগে জেলার উল¬াপাড়া উপজেলার চর-নন্দিগ্রাম গ্রামের অসুস্থ একটি ষারের মাংস কাটা ও রান্নার কাজের সাথে জড়িতদের মধ্যে নারী ও শিশুসহ ২০জন এ্যানথ্রাক্সে আক্রান্ত হয়।

(এসএস/এটিআর/আগস্ট ২৭, ২০১৪)