আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : সদর উপজেলার জাগুয়া এলাকার চিহ্নিত ভুমিদস্যু এস্কান্দার গাজী ও তার সহযোগিদের উৎপাতে অতিষ্ট হয়ে উঠেছে এলাকাবাসি। জমি ক্রয়-বিক্রয় এবং বাড়ি নির্মান করতে গেলে মোটা অংকের চাঁদা দিতে হয় ওই ভুমিদস্যুদের। আর কেউ চাঁদা না দিতে অস্বীকার করলে তাকে প্রাণনাশসহ মিথ্যে মামলায় জড়ানোর হুমকি দেয়া হচ্ছে।

স্থানীয়রা ভূমিদস্যু এস্কান্দার ও তার সহযোগিদের রোষানল থেকে রেহাই পেতে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

বৃহস্পতিবার সকালে ওই এলাকার ভুক্তভোগী খোকন গাজী অভিযোগ করে বলেন, তার ২০ বছর পুর্বের ক্রয় করা ভোগদখলকৃত জমিতে অতিসম্প্রতি ভবন নির্মান করতে গেলে এস্কান্দার গাজী ও তার সহযোগিরা দশ লাখ টাকা চাঁদা দাবি করে। অহেতুকভাবে তাদের দাবিকৃত চাঁদার টাকা দিতে অস্বীকার করায় গত ২৫ মার্চ বিকেলে তার (খোকন) ভবন নির্মানের কাজ বন্ধ করে দিয়ে মিথ্যে মামলায় জড়ানোর হুমকি অব্যাহত রেখেছে।

স্থানীয় একাধিক বাসিন্দারা জানান, এস্কান্দার গাজী দীর্ঘদিন থেকে ওই এলাকায় জমি নিয়ে বিরোধ সৃষ্টি করে কথিত শালিস বৈঠক বসিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন। সম্প্রতি তিনি (এস্কান্দার) একটি জমি নিয়ে বিরোধ সৃষ্টি করার ঘটনায় দায়ের করা মামলায় কারাভোগ করেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত এস্কান্দার গাজীর ব্যবহৃত মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের সাথে অভিযোগের ব্যাপারে কোন কথা বলতে অপরাগতা প্রকাশ করে ফোনের লাইন বিচ্ছিন্ন করে দেন।

(টিবি/এসপি/এপ্রিল ০১, ২০২১)