শিতাংশু গুহ


আমার ফেইসবুক প্রোফাইলে আমি লিখেছিলাম, (৭এপ্রিল ২০২১) ‘ইহা কি সত্য, মোমিনূল মোহাম্মদপুর থেকে গ্রেফতার’? অনেকে অনেক কথা লিখেছেন, কেউ কেউ নিউজ কাটিং দিয়ে বলেছেন, হ্যাঁ, গ্রেফতার, আবার কেউ কেউ বলেছেন, ‘গুজব’। একই দিন মাহবুবুর রাহমান নামে একজন লিখেছেন: ‘এই মালাউনের বাচ্চা (হিতাংশু গুহ) (নামটি সামান্য পরিবর্তন করেছেন) আমি তোরে চিনি, তুই আমেরিকা থেকে বাংলাদেশ আয় দেখ তো কি অবস্থা হয় এক আল্লাহ মালুম বলতে পারে। ওখানে থাইকা পাকনা পাকনা কথা চোদাও না। আমেরিকায় থাইকা রুজি রোজগার করিয়া সবতো করেছো “কলিকাতায়” খানকির ছাওয়াল আর একটা কথা লেখবার চেষ্টা করবি সাউয়ার হাড্ডী ভাইংগা পালামো ছাড়ালের বাচ্চা। আমেরিকা থেকে বাংলাদেশের “মালাউনদের সাবধান করিসনা আয় বাংলাদেশে একবার হলেও আয় দেখবি কতো ধানে কতোটা চাউল ডেডায়ার বাচ্চা কোথাকার।’

মাহবুবুর রাহমান আমার টাইম লাইনে এটি লিখেননি, লিখেছেন মোহাম্মদ হামিদ -এর টাইম লাইনে। হামিদ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করছেন। হামিদ জানালো মাহবুবুর রাহমান একসময় আমেরিকা থাকতো, আমিও চিনবো, ছবি দেখে কিছুটা পরিচিত মনে হলো। এখন হয়তো তিনি স্থায়ীভাবে বাংলাদেশে থাকেন। তাঁর প্রোফাইল লকড, তবু তাকে আমি লিখেছি (৮এপ্রিল), ‘হামিদের টাইমলাইনে আমাকে হুমকি দেয়ার মেসেজটি আমি দেখেছি। আমি জানি আপনি নিউইয়র্কে থাকতেন। দয়া করে আপনার ফোন নাম্বারটি আমায় দিলে আমি ঢাকা পৌঁছে আপনাকে কল দেবো। আপনি কি চান আপনার এই হুমকি দেয়া ম্যাসেজটি আমি ৱ্যাব-কে দেই?’ উত্তর এখনো পাইনি, অপেক্ষায় আছি। মাহবুবুর রাহমান-র ফেইসবুক প্রোফাইল হচ্ছে:

https://www.facebook.com/mahbubur.rahaman.7927

মাহবুবুর রহমানের হুমকী দেয়া মন্তব্যটি আমি ফেইসবুকে দেই, অনেকে আমায় তাঁর বিরুদ্ধে ৱ্যাব বা এফবিআই’র কাছে নালিশ করার পরামর্শ দিয়েছেন। আমি অবশ্য তাঁর উত্তরের অপেক্ষায় আছি, হাজার হোক দেশের ছেলে তো? তাঁকে দু’বার কলও দেই, উত্তর আসে, ‘আনরিচেবল’।

লেখক : আমেরিকা প্রবাসী।